শুক্রবার ১০ এপ্রিল ২০২০

২৭ চৈত্র ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২০,২০২০, ১০:৩০

ফেব্রুয়ারি ২০,২০২০, ১০:৩০

রোজায় মূল্য নিয়ন্ত্রণে ৩০০০০ টন ভোজ্য তেল কিনবে সরকার

আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা ও সরবরাহ স্বাভাবিক রাখতে স্থানীয় বাজার থেকে ৩০ হাজার মেট্রিক টন পরিশোধিত সয়াবিন তেল ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

একই সঙ্গে ২৫ হাজার মেট্রিক টন পরিশোধিত চিনি দরপত্রের মাধ্যমে সরাসরি কিনবে বাণিজ্য মন্ত্রণালয়। এগুলো কেনা হবে টিসিবির মাধ্যমে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী গণমাধ্যমকে এ তথ্য জানান।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, ১৫ হাজার মেট্রিক টন করে মোট ৩০ হাজার মেট্রিক টন পরিশোধিত সয়াবিন তেল সরবরাহ করবে ‘সুপার অয়েল রিফাইনারি লিমিটেড’ এবং ‘বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড’।

এতে মোট ব্যয় হবে ২৯৭ কোটি ৩৯ লাখ টাকা। সরবরাহকৃতব্য তেলের মধ্যে পাঁচ হাজার মেট্রিক টনের সমপরিমাণ দুই লিটারের পেট বোতল এবং ২৫ হাজার মেট্রিক টনের সমপরিমাণ পাঁচ লিটারের পেট বোতল তেল রয়েছে। প্রতি লিটার তেলের মূল্য যথাক্রমে ৯১ টাকা ৯৫ পয়সা এবং ৯০ টাকা ৯৫ পয়সা।

তিনি জানান, অন্যদিকে ২৫ হাজার মেট্রিক টন পরিশোধিত চিনি সরবরাহ করবে ‘সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড’। ট্যাক্স ও টিসিবির গুদামে পরিবহনসহ এতে মোট ব্যয় হবে ১৫৩ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা। প্রতি কেজি চিনির দাম পড়বে ৬১ টাকা ২৫ পয়সা।

উল্লেখ্য, এ বছর এপ্রিল মাসের শেষ সপ্তাহের দিকে পবিত্র রমজান শুরু হতে পারে।

আমারসংবাদ/এমএআই