শিরোনাম

শ্রমিক কল্যাণ তহবিলে ৯ কোটি টাকা জমা

প্রিন্ট সংস্করণ॥অর্থনৈতিক প্রতিবেদক   |  ১০:৪৩, আগস্ট ২১, ২০১৯

বার্ষিক নিট মুনাফা থেকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে ৯ কোটি ৪৫ লাখ টাকা জমা দিয়েছে ইউনিলিভার ও বিএসআরএম। গত মঙ্গলবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে লভ্যাংশের টাকা তুলে দেন দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনিলিভারের সিইও কেদার লেলে কোম্পানির পক্ষ থেকে গত অর্থবছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ হিসাবে ছয় কোটি ১৯ লাখ ২৫ হাজার ৪৮৪ টাকা এবং বিএসআরএমের ডিএমডি তপন সেনগুপ্ত তিন কোটি ২৬ লাখ এক হাজার টাকার চেক হস্তান্তর করেন। শ্রম আইন অনুযায়ী, কোম্পানির নিট লাভের শতকরা পাঁচ ভাগ বিভিন্ন উপায়ে শ্রমিকদের কল্যাণে ব্যয় করতে হয়।

শ্রমিকদের জন্য নির্ধারিত এই অঙ্কের ১০ ভাগের এক ভাগ জমা দিতে হয় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে। এক ভাগ কোম্পানিগুলোর অভ্যন্তরীণ (নিজস্ব) শ্রমিক কল্যাণ ফান্ডে জমা রাখতে হয়। বাকি আট শতাংশ নগদ লভ্যাংশ হিসাবে শ্রমিকদের মধ্যে বণ্টন করতে হয়।

মন্ত্রণালয়ের তথ্য মতে, এখন পর্যন্ত দেশি-বিদেশি ও বহুজাতিক কোম্পানি মিলে মোট ১৪০টি প্রতিষ্ঠান শ্রমিক কল্যাণ তহবিলে প্রায় ৩৭০ কোটি টাকা জমা দিয়েছে। অন্যদিকে এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের ৯ হাজার শ্রমিককে প্রায় ৩০ কোটি টাকা সহায়তা দেয়া হয়েছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত