শিরোনাম

বিয়ের মৌসুম ধরতে কমল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক   |  ০৪:৩৩, সেপ্টেম্বর ১১, ২০১৯

টানা কয়েকবার বাড়ানোর পর সব ধরনের স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। বিয়ের মৌসুমে ক্রেতাদের বাজারমুখী করতে এই পদক্ষেপ বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমপার আগরওয়ালা।

মঙ্গলবার (০৯ সেপ্টেম্বর) স্থানীয় বাজারে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাজুস। ঘোষণা অনুযায়ী বুধবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্যও হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে স্থানীয় বাজারেও সোনার দাম কমানো হয়েছে। বুধবার থেকে নতুন দর কার্যকর হয়েছে।

নতুন দর অনুযায়ী বুধবার থেকে ২১ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের মূল্য ৫৪ হাজার ৫২৯ টাকা, ১৮ ক্যারেট ৪৯ হাজার ৫১৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ২৯ হাজার ১৬০ টাকায় বিক্রি হবে।

মঙ্গলবার পর্যন্ত ২২ ক্যারেট প্রতি ভরি সোনা ৫৮ হাজার ২৮ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের মূল্য ছিল ৫৫ হাজার ৬৯৬ টাকা, ১৮ ক্যারেট ৫০ হাজার ৬৮০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ৩০ হাজার ৩২৬ টাকায় বিক্রি হয়েছে।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে।

সনাতন পদ্ধতির স্বর্ণ পুরনো অলঙ্কার গলিয়ে তৈরি করা হয়। এক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে তার কোনো মানদণ্ড নেই। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ করে দাম ঠিক করা হয়। তবে রুপার দর অপরিবর্তিত রেয়েছে। আগের ৯৩৩ টাকা ভরিতেই বিক্রি হবে এটি।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত