শিরোনাম

তেজগাঁওয়ে পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক  |  ১৩:০৮, সেপ্টেম্বর ১২, ২০১৯

বকেয়া বেতনসহ বিভিন্ন দাবি আদায়ের আন্দোলন করতে গিয়ে তৈরি পোশাক শ্রমিক ও পুলিশের সঙ্গে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে রাজধানীর তেজগাঁওয়ের সাতরাস্তায় এ ঘটনা ঘটেছে।

তেজগাঁও বিভাগের উপকমিশনার আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, বুধবার (১১ সেপ্টেম্বর) নাসা মেইনল্যান্ড নামে একটি পোশাক কারখানায় দেড়শ শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ দেয়া হয়।

এছাড়া শ্রমিকদের এক মাসের বেতনও বকেয়া রয়েছে। এর পরিপ্রেক্ষিতে বুধবার সন্ধ্যার পর কারখানাটির শ্রমিকরা রাস্তা অবরোধ করেন।

এসময় কোনো কারণ ছাড়াই পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়েন তারা। এতে চার পুলিশ সদস্য আহত হন। তবু পুলিশ কিছু বলেনি। এক পর্যায়ে বুঝিয়ে বললে তারা রাস্তা ছেড়ে যান।

কিন্তু বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে শ্রমিকরা কারখানায় না গিয়ে সোজা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

পরে নাসা মেইনল্যান্ড কারখানার মালিকপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো শ্রমিককেই ছাঁটাই করা হবে না জানিয়ে সকালে তারা নতুন নোটিশ দিয়েছেন।

তখন পুলিশের পক্ষ থেকে শ্রমিকদের বিষয়টি জানানো হয়। কিন্তু এরপরেও তারা কাজে ফিরে না গিয়ে আড়াই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন।

আনিসুর রহমান বলেন, এই আড়াই ঘণ্টায় কোনো অ্যাম্বুলেন্সও পার হতে দেননি শ্রমিকরা। এমনকি ভিকারুননিসা নূন স্কুলের টেস্ট পরীক্ষার্থীরাও শত অনুনয় করে অবরোধ পার হওয়ার সুযোগ পায়নি।

এক পর্যায়ে নারী পুলিশরা নারী শ্রমিকদের ও পুরুষ পুলিশ সদস্যরা পুরুষ শ্রমিকদের ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেন।

এসময় দুই নারী পুলিশসহ তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) আহত হন। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে এবং যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

অভিযোগ উঠেছে, মালিকের নির্দেশে কোনো কারণ ছাড়াই নাসা মেইন ল্যান্ড গার্মেন্টসে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত