শিরোনাম

শেয়ার বাজারের উন্নয়নে এগিয়ে আসছে বিশ্বব্যাংক: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:৫১, সেপ্টেম্বর ১২, ২০১৯

বন্ড মার্কেট ও শেয়ার বাজারের উন্নয়নে বিশ্বব্যাংক কাজ করবে জানিয়েছে অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক জুবিদা খেরুস অ্যালাউয়্যা এর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বন্ড মার্কেট ও শেয়ার বাজারের উন্নয়নে কাজ করবে বিশ্বব্যাংক। এ ছাড়াও যেসব জায়গায় আমরা পিছিয়ে রয়েছি সেসব জায়গার উন্নয়নে বাংলাদেশকে বিশ্বব্যাংক সহায়তা করবে। বিশ্বব্যাংক আরও বেশি বেশি করে সাহায্য করতে প্রস্তুব। এ জন্য আমাদের ক্যাপাসিটি বৃদ্ধি করতে হবে।

তিনি বলেন, আমরা অর্থনৈতিকভাবে যেখানে আছি সেখান থেকে আরও উন্নতি করতে অনেক শক্তি ব্যয় করতে হবে। এসব ক্ষেত্রেও বিশ্বব্যাংক আমাদের সহযোগিতা করবে।

কামাল বলেন, আমাদের বন্ড মার্কেটটা টোটালি ডেভেলপ করা হয়নি। এ মার্কেটটার উন্নয়ন করতে হবে। এ মার্কেটে সরকারি-বেসরকারি উভয় সেক্টরই আসবে। বন্ড মার্কেটের উন্নয় হলে শেয়ার বাজারেরও উন্নয়ন হবে।

অর্থমন্ত্রী বলেন, বন্ড মার্কেটের উন্নয়নে বিভিন্ন ফিস কমানো হয়েছে। বন্ড মার্কেটকে ভাইব্রেট করার জন্য যা যা করা দরকার তাই করা হবে। বন্ড মার্কেটকে আমরা ডেভেলপ করবোই। বন্ড মার্কেটের উন্নয়নে শেয়ারবাজারের উন্নয়ন হবে। এ ছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীরা বন্ড মার্কেটে চলে আসবে।

শেয়ার বাজারের উন্নয়নে কিভাবে বিশ্ব ব্যাংক কাজ করবে এবং কখন থেকে এটা বাস্তবায়ন হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংকের কাজ বাংলাদেশে চলমান। তাদের ৪৫টি প্রজেক্ট বর্তামানে কাজ করছে।

শেয়ার বাজারের উন্নয়নে কিভাবে কাজ করবে এ বিষয়ে ব্রিফকালে উপস্থিত বিশ্ব ব্যাংকের এক প্রতিনিধি বলেন, আমরা কিছু টেকনিক্যাল অ্যাসিস্টান্স, রেগুরেটারি রিফর্ম এবং পলিসি’র উন্নয়ন করবো।

অর্থমন্ত্রী বলেন, শেয়ারের উন্নয়নের পুরো কাজটাই সমন্বিতভাবে করা হবে। সরকার, বিশ্বব্যাংক এবং যারা এ বিষয়ে ইন্টারেস্টেড সবাই মিলে এ কাজগুলো করবো।

তিনি বলেন, বন্ড মার্কেটের উন্নয়নে করপোরেট সেক্টরের প্রফিডেন্ড ফান্ডগুলোও নিয়ে আসা হবে। এসব বিষয়ে প্রধানমন্ত্রীও একমত প্রকাশ করেছেন। বর্তামনে আমাদের অর্থনীতিতে আর্থিক খাতের উপাদান কম। উপাদান কম থকলে ছোট হয়ে যায়। অর্থনীতিকে বেগমান করতে হলে আমাদের অনেক টুলস দরকার। এগুলোই করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, সরকার সবসময় পুঁজিবাজারের সঙ্গে রয়েছে। পুঁজিবাজারে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। আমার কাজ হচ্ছে তাদের সাপোর্ট দেয়া সেটা আমরা দিয়েছি। আগামী ভালো ভালো সরকারি কোম্পানিকে পুঁজিবাজারে দেয়া হবে বলেও জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতের উন্নয়নেও বিভিন্ন পরামর্শ দিবে বিশ্বব্যাংক।

এএসকে/আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত