শিরোনাম

বন্ড সুবিধার ২০৫ টন তৈরি পোশাক কাঁচামাল উদ্ধার

অর্থনৈতিক প্রতিবেদক   |  ০২:৫৯, অক্টোবর ১৭, ২০১৯

বন্ড সুবিধায় আমদানি করা ২০৫ টন তৈরি পোশাকের কাঁচামাল উদ্ধার করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট। স্থানীয় (চট্টগ্রাম) ক্লিফটন গ্রুপের গুদাম থেকে এসব কাঁচামাল উদ্ধার করা হয়।

অবৈধভাবে খোলাবাজারে বিক্রির আগে গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস বন্ড কমিশনারেট এর একটি দল ওই গুদামে অভিযান চালায়। বন্ড সুবিধার এ পরিমাণ কাঁচামালের মাধ্যমে গ্রুপটি প্রায় সাড়ে ৪ কোটি টাকার শুল্ককর ফাঁকি দেয়ার চেষ্টা করেছে।

বুধবার বিকেলে এসব পণ্য উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে বন্ড কমিশনার মোহাম্মদ আজিজুর রহমান। গ্রুপটি দীর্ঘদিন ধরে বন্ড সুবিধার পণ্য খোলাবাজারে বিক্রি করে আসছে বলে অভিযোগ রয়েছে। ক্লিফটন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বিজিএমইএ নেতা কামাল উদ্দিন চৌধুরী।

কমিশনার জানান, গোপন সংবাদের ভিত্তিতে ১৫ সদস্যের একটি দল বুধবার চারটার দিকে চট্টগ্রামের আতুরার ডিপো সংলগ্ন আমিন টেক্সটাইল মিলের তিনটি গুদামে একযোগে ঝটিকা অভিযান চালায়। কর্মকর্তারা দেখতে পায়, এসব গুদাম থেকে পোশাক তৈরির কাঁচামাল কাভার্ড ভ্যানে তোলা হচ্ছিল। পরে বন্ড কর্মকর্তারা তিন গুদামের পণ্য কায়িক পরীক্ষা করে। এতে দেখা যায়, ক্লিফটন গ্রুপের নামে বন্ড সুবিধায় এসব পণ্য আমদানি করা হয়েছে।

কায়িক পরীক্ষায় দেখা যায়, গুদামে প্রায় ২০৫ মেট্রিক টন কাপড়ের এক্সেসরিজ পাওয়া যায়। যার বিপরীতে প্রাথমিকভাবে প্রায় সাড়ে ৪ কোটি টাকার শুল্ক ফাঁকি উদঘাটন করা হয়েছে।

আটক পণ্যের মধ্যে রয়েছে ইলাস্টিক প্রায় ১৩১ মেট্রিক টন, সুইং থ্রেড প্রায় ২৫ মেট্রিক টন এবং অন্যান্য এক্সেসরিজ প্রায় ৪৯ মেট্রিক টন (যেমন ট্যাগ পিন, ইন্টারলাইনিং, গাম টেপ, হ্যাংগার, সাইজার, ফোল্ডেড পেপার বক্স, প্লাস্টিক রিং স্লাইডার, রাবার ইত্যাদি)।

তিনি আরও জানান, তিনটি গুদাম কাস্টমস বন্ড কমিশনারেটের অনুমোদন নেই। এরপরও অবৈধভাবে অপসারণের উদ্দেশ্যে বন্ড সুবিধায় আমদানিকৃত মালামাল মজুদ করেছে ক্লিফটন গ্রুপ।

কায়িক পরীক্ষার সময় অবৈধ অপসারণের সময় পণ্য বোঝাইকৃত একটি কাভার্ড ভ্যানও আটক করা হয়েছে। পণ্যগুলো আটক করে তিনটি গুদাম সীলগালা করা হয়েছে এবং প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ পদেক্ষপ নেয়া হচ্ছে।

একই সাথে গ্রুপটি আগের বন্ডিং কার্যক্রম খতিয়ে দেখা হচ্ছে বলে বলেও জানান তিনি।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত