রবিবার ০৫ এপ্রিল ২০২০

২২ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ২৬,২০২০, ০৬:০৫

ফেব্রুয়ারি ২৬,২০২০, ০৬:০৫

ফেব্রুয়ারিতেই এমপিওভুক্তি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ

 

এমপিওভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা ফেব্রুয়ারিতেই প্রকাশ করা হতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, চূড়ান্ত তালিকা প্রকাশের পর যাচাই-বাছাই শেষে যোগ্যতা অর্জনকারী প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারি করা হবে।

এ বিষয়ে বুধবার (২৬ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, প্রথম ধাপে প্রকাশিত তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এতে যোগ্যতা অর্জন হয়নি এমন কয়েকটি প্রতিষ্ঠান বাদ দেয়া হয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সকল যোগ্যতা পূরণ হয়েছে, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচিতি নম্বর (ইআইআইএন) নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

তিনি বলেন, এরপর সেসব প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠ পর্যায়ে সেসব আবেদন যাচাই-বাছাই করে শিক্ষকদের এমপিওভুক্তি কারা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রকাশিত তালিকাভুক্ত ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন না হলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যাদের যোগ্যতা অর্জন হয়নি, তাদের তালিকা থেকে বাতিল করার সুপারিশ করেছেন।

আমারসংবাদ/জেআই