শনিবার ২৪ অক্টোবর ২০২০

৯ কার্তিক ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২৯,২০২০, ০৫:৩৩

সেপ্টেম্বর ২৯,২০২০, ০৫:৩৭

‘এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে’

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে। পরীক্ষা কবে কীভাবে আয়োজন করা যায় তা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটি কাজ করছে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়েও আলোচনা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে একটি বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘টেকনিক্যাল কমিটির প্রস্তাবের ভিত্তিতে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত নিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’ এইচএসসি ও সমমানের পরীক্ষা এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে শিগগিরই সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন।

এ বিষয়ে বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন উল্লেখ করে বলেন, ‘সেখানেই বিস্তারিত তুলে ধরা হবে।’

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা আয়োজনে পরীক্ষা কেন্দ্র সংখ্যা বৃদ্ধি, মার্ক কমানো, সিলেবাস সংক্ষিপ্ত করার প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এছাড়া বিদ্যালয় খোলার জন্য মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং প্রাথমিক বিদ্যালয় পর্যায়েও প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

করোনা সংক্রমণ রোধে গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। বাতিল হয়েছে পিইসি ও জেএসসি পরীক্ষা। স্থগিত রয়েছে এইচএসসি পরীক্ষা।

আমারসংবাদ/এআই