শিরোনাম

কঠোর আন্দোলনের হুমকি সাত কলেজের

নিজস্ব প্রতিবেদক   |  ০৭:১৪, আগস্ট ০৫, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা অধিভুক্ত বাতিল নয় পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষে আন্দোলন করছে বলে জানিয়েছেন আন্দোলনের সমন্বয়ক একেএম আবু বকর।

সোমবার (৫ আগস্ট) বেলা সাড়ে ১১টায় ঢাকা কলেজের ক্যাফেটেরিয়ার সামনে ঢাবি অধিভুক্ত সাত কলেজর শিক্ষার্থীবৃন্দর ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

একেএম আবু বকর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ সাধারণ শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর এই অধিভুক্ত করাকে স্বাগত জানিয়ে আসছে। ইতিমধ্যে অধিভুক্তির ফলে আমাদের দুই বছরের বেশি সময় শিক্ষাজীবন নষ্ট হলেও গুনগত শিক্ষা আর প্রধানমন্ত্রীর উদ্যোগকে শ্রদ্ধা জানিয়ে ঐক্যমত পোষণ করে আসছি।

অধিভুক্ত করার পর থেকে বিভিন্ন সময়ে সাত কলেজে অযাচিত ফলাফল বিপর্যয়, সেশনজট নিরসন, দ্রুত ফল প্রকাশ, আলাদা প্রশাসনিক ভবন কাঠামো, প্রশ্নপত্র প্রনয়ণ ও উত্তরপত্র মূল্যায়ন এবং বার্ষিক ক্যালেন্ডার প্রকাশসহ পাঁচ দফা দাবিতে গণতান্ত্রিকভাবে যৌক্তিক আন্দোলন করে আসছি।

তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কিছু দাবি বাস্তবায়ন করেছে, কিছু বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। আবার কিছু দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছে।

এসময়ে একটি কুচক্রী মহল আমাদের যৌক্তিক আন্দোলনকে বাধাগ্রস্থ করতে সাত কলেজের অধিভুক্ত বাতিলের দাবি তুলছে।

যা আন্দোলনকারী হিসেবে আমাদের সঙ্গে সাংঘর্ষিক। এমতাবস্থায় আমরা অধিভুক্ত বাতিল নিয়ে শঙ্কিত। অধিভুক্ত বাতিল কিংবা আবারো অবৈজ্ঞানিক উপায়ে কোন হঠকারি সিদ্ধান্ত নেয়া হলে সাত কলেজের আড়াই লাখ শিক্ষার্থী বসে থাকবে না।

অধিভুক্ত বাতিলের সিদ্ধান্ত নেয়া হলে সদরঘাট থেকে মহাখালী পর্যন্ত কঠোর আন্দোলন গড়ে তোলবো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে বলেন, ঢাবির শিক্ষার্থীদের সাত কলেজ অধিভুক্ত বাতিল আন্দোলন তাদের অভ্যন্তরীণ বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরো শতাধিক অধিভুক্ত প্রতিষ্ঠান রয়েছে। তারা যেভাবে পরিচালিত হয় আমরা সাত কলেজও সেই একই পন্থায় পরিচালিত হতে চাই।

এসময় আরো উপস্থিত ছিলেন- ঢাকা কলেজ সমন্বয়ক কাজী নাসির, ইডেন কলেজ সমন্বয়ক ফৌজিয়া মিথিলা, সরকারি তিতুমীর কলেজ সমন্বয়ক মামুন শিকদার, সরকারি বাঙলা কলেজ সমন্বয়ক শহিদুল ইসলাম শাহেদ, কবি নজরুল সরকারি কলেজ সমন্বয়ক নুর জাহান শিখা, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ সমন্বয়ক আশরাফুল ইসলাম আরিফ এবং বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ সমন্বয়ক সুলতানা পারভীন বৃষ্টি প্রমুখ।

এলএম/এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত