Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

গবেষণা অনুদান পেলেন বিএসএমএমইউর ২৬৩ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ৭, ২০১৯, ০১:৩৩ পিএম


গবেষণা অনুদান পেলেন বিএসএমএমইউর ২৬৩ শিক্ষার্থী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গবেষণা ফান্ড থেকে ২৬৩ শিক্ষার্থীকে এমডি, এমএস ও এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও ছাত্রছাত্রীদের থিসিস গ্রান্ট গবেষণার জন্য অনুদান প্রদান করা হয়েছে।

শনিবার (৭ সেপ্টেস্বর) সকালে বিএসএমএমইউ-এর শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া শিক্ষার্থীদের হাতে গবেষণার অর্থ তুলে দেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য কনক কান্বতি বড়ুয়া বলেন, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অজর্নের জন্য আন্তরিকতা, সততা ও যথাযথভাবে গবেষণা করতে হবে। বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে ও জানতে হবে। গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

তিনি বলেন, গবেষণা কর্মটি হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমনই নিজের জ্ঞানভাণ্ডারকেও সমৃদ্ধ করবে। ছাত্র যদি সত্যিকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষকের কষ্ট লাগে।

সভাপতির বক্তব্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সময়ে গবেষণা বা থিসিস গ্রান্টের কোনো অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদল হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ৬২ জন, সার্জারি অনুষদের ৯২, শিশু অনুষদের ২৭, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬, প্রিভেনটিভ অ্যান্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ এবং ডেন্টাল অনুষদের ২২ জন অনুদান পেয়েছেন।

এমএইচ/আরআর