শিরোনাম

‘জবিতে আবরার হত্যার পুনরাবৃত্তি ঘটতে পারত আজ’

জবি প্রতিনিধি  |  ১৯:৪৪, অক্টোবর ০৯, ২০১৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান বলেছেন, ক্যাম্পাসে ছাত্রের উপর ছাত্রের হামলাকারীদের কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

বুধবার (৯ অক্টোবর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের সামনে জবি শিক্ষক সমিতির মানববন্ধনে এসব কথা বলেন উপাচার্য। সকাল ৯ টায় আবরার ফাহাদের হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে জবি ছাত্রদল মিছিল করতে গেলে জবি ছাত্রলীগ হামলা করে। এতে ১০ জন আহত হয়েছেন।

এ ঘটনার দিকে ইঙ্গিত করে জবি ভিসি আরো বলেন, ছাত্রের উপর হামলা কোনো মানবিক কাজ হতে পারে না। তাছাড়া এটা কোনো ছাত্রের কাজও নয়। ছাত্র হিসেবে সবার মত প্রকাশের স্বাধীনতা আছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আমি যতদিন থাকবো ততদিন যদি কোনো খুনি, সন্ত্রাসী, শিবির জঙ্গিও অপরাধ করে এদের বিরুদ্ধে কোনো ছাত্র হাত তুললে সেই ছাত্রের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবই নেব।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটি মুক্ত বুদ্ধি চর্চার জায়গা। যে কেউ তার মতামত পেশ করতে পারে তার মানে এই নয় যে তাকে হত্যা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনা জন্য পাঠায় বাবা মা। এখানে এসে যারা মারামারি করে, তারা কোনো ছাত্র হতে পারে না। আজকে যে ঘটনা ঘটল, আবরার হত্যার প্রতিবাদকারী কিছু ছাত্রদের উপর অন্য একদল ছাত্র হামলা করেছে। কি জন্য হামলা করেছে তা আমরা গভীরভাবে খতিয়ে দেখব এবং খুব শিগগির অপরাধীদের শাস্তির আওতায় আনব।

উপাচার্য আরো বলেন, আমি জানি না বুয়েট ভিসি, হল প্রোভোস্টের দায়িত্ব অবহেলার কারণে এটি ঘটেছে কিনা। যাইহোক দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে এই ঘটনার বিচার হওয়া উচিত।

অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড.নুর মোহাম্মাদ এর সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো সেলিম, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. আবুল হোসেন, বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা জলী, মাইক্রেবায়েলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.শামীমা বেগম, প্রক্টর ড. মোস্তফা কামালসহ শিক্ষকবৃন্দ।

বক্তরা সকলেই আবরার হত্যার যেন দৃষ্টান্তশূলক শাস্তি হয় এবং এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে এমন আশাবাদ ব্যক্ত করেন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত