১০ দফা না মানলে বুয়েট বন্ধ

নিজস্ব প্রতিবেদক  |  ২১:১২, অক্টোবর ০৯, ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্বলন করে মৌন মিছিল করেছে বুয়েটের শিক্ষার্থীরা।

মিছিল সমাবেশ থেকে আবরার ফাহাদ হত্যার বিচারসহ ১০ দফা দাবি মেনে নিতে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।

আন্দোলনকারীরা জাননা, এ সময়ের মধ্যে দাবি না মানলে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে।

বুধবার (৯ অক্টোবর) তৃতীয় দিনের মতো বুয়েট ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ আল্টিমেটাম দেন তারা।

শিক্ষার্থীদের দাবির মধ্যে সিসিটিভি ফুটেজে শনাক্ত ফাহাদ হত্যায় জড়িতদের আজীবন বহিষ্কার, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ, দ্রুত বিচার ট্রাইবুনালে ফাহাদ হত্যার বিচার অন্যতম।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সহমত প্রকাশ করে বুয়েটে শিক্ষক রাজনীতি নিষিদ্ধের ঘোষণা দেয় শিক্ষক সমিতি। এছাড়া আন্দোলনের সঙ্গে সংহতি জানান অ্যালামনাই এবং শিক্ষক সমিতি।

বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মোমবাতি হাতে নিয়ে মৌন মিছিল করেন বুয়েটের কয়েক শ শিক্ষার্থী।

মিছিলটি বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে দিয়ে ঘুরে এসে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়।

মিছিল শেষে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি রেখে নিহত আবরার ফাহাদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন শিক্ষার্থীরা।

আরআর