শিরোনাম

যেভাবে র‌্যাগিংয়ের শিকার জবির জুনিয়র মেয়েরা!

আসলাম হোসেন, জবি   |  ০৯:৪৫, অক্টোবর ১৩, ২০১৯

রাজধানীর প্রাণকেন্দ্রে দেশের একমাত্র অনাবাসিক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান। হল না থাকায় মেসই একমাত্র ভরসা, সেই মেসেও আবার জুনিয়র ছাত্রীরা সিনিয়র আপুদের কাছে মানষিক নিযাতনের শিকার হয় বলে অভিযোগ পাওয়া গেছে আছে।

সম্প্রতি র‌্যাগিং বিষয় সামনে এলে আমার সংবাদের জবি প্রতিনিধির কাছে এমন অনেকে অভিযোগ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সংগীত বিভাগের এক শিক্ষার্থী এই প্রতিবেদকের কাছে মাস খানেক আগে জানায়, ভাইয়া আমাদের বাঁচান। আমার মেসের এক সিনিয়র আপু রাত ১১ টার সময় বের করে দিতে চাচ্ছে।

কারণ জানতে চাইলে ওই শিক্ষার্থী বলেন, আমরা জুনিয়ররা বড়দের রান্না থেকে শুরু করে সব কাজই করি কিন্তু শারীরিক অসুস্থতায় আজকে করি নাই বলে এবং সামান্য প্রতিবাদ করলে আমাদের এখনই রুম থেকে বের হতে বলে। রাষ্ট্রবিজ্ঞানের ওই সিনিয়র আপু সেই সাথে ভয় দেখান পুলিশে দিবেন বলে।

১২ তম ব্যাচের অন্য আর এক শিক্ষার্থী তানিন (ছদ্মনাম) থাকেন নারিন্দাতে। তিনি বলেন, রুমের ভাড়া সব সময় আমাদের কাছ থেকে বেশি নেয় সিনিয়র আপুরা এর প্রতিবাদ করলে সেই আপু আমার উপর চাড়াও হয়, শেষ পর্যন্ত আমি মেস ছাড়তে বাধ্য হয়েছিলাম।

নাম প্রকাশে অনিচ্ছুক ১১ তম ব্যাচের এক শিক্ষার্থী বলেন, মেসে যখন তখন সিনিয়র আপুদের বয়ফ্রেন্ড রুমের ভেতর চলে আসে, এটা আমাদের জন্য আসলেই বিরক্তির কারণ, বাইরে থেকে হুট করে ছেলে রুমে আসা আমাদের জন্য বেশ লজ্জাজনক, এটার প্রতিবাদ করাতে মেস ছাড়তে হয় আমাকে।

হয়রানির বিষয়ে প্রক্টর অফিসে কেন অভিযোগ দেন না জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, নিজেদের নিরাপত্তা এবং মান সম্মানের কথা বিবেচনা করে খুব একটা অভিযোগ করা হয় না। 

জাহান নামে এক শিক্ষার্থী বলেন, হল না থাকাতে এই সমস্যা প্রতিনিয়ত বিভিন্ন শিক্ষার্থীর সাথে ঘটে। জান্নাত বলেন, দেখতে দেখতে তিন বছর হয়েই গেল আর একটা বছর কোনো ভাবে পার করতে পারলে বাঁচি।

এসব বিষয়ে প্রক্টরকে জানালে তিনি আমার সংবাদকে বলেন, অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নিবো, এছাড়া ছাত্রীদের নির্ভয়ে প্রশাসনের কাছে অভিযোগের জন্য পরামর্শ দেন, প্রয়োজনে তার পরিচয় গোপন রাখা হবে।

তিনি আরও বলেন, ছাত্রীদের জন্য যে অভিযোগ বাক্স আছে এখানেও অভিযোগ জানাতে পারে। তিনি বলেন, ক্যাম্পাসে জুনিয়র শিক্ষার্থীদের কোনো হয়রানি প্রশাসন মেনে নিবে না।

এমআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত