ইজতেমার জন্য পিছিয়েছে এসএসসির ৩ পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক  |  ২৩:১২, ফেব্রুয়ারি ১০, ২০১৯

বিশ্ব ইজতেমার কারণে চলতি এসএসসি ও সমমানের সব বোর্ডের আগামী ১৬, ১৭ ও ১৮ ফ্রেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার। আগামী ১৬ ফেব্রুয়ারির পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারির পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি এবং ১৮ ফ্রেব্রুয়ারি পরীক্ষা আগামী ২ মার্চ নেওয়া হবে। তারিখ পেছালো পরীক্ষার সময় একই থাকবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক রোববার রাতে গণমাধ্যমেক এই তথ্য নিশ্চিত করে বলেন, “ইজতেমার কারণে এসএসসি ও সমমানের সব বোর্ডের তিন দিনের পরীক্ষা পিছিয়ে নতুস সময় নির্ধারণ করা হয়েছে।”

১৬ ফেব্রুয়ারি এসএসসিতে রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ; দাখিলে বাংলা প্রথম পত্র; এসএসসি ভোকেশনালে আত্মকর্মসংস্থান, ব্যবসায় উদ্যোগ এবং দাখিল ভোকেশনালে আরবী-২ বিষয়ের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি নেওয়া হবে।

১৭ ফেব্রুয়ারি এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সঙ্গীত এবং দাখিলে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা হবে ২৭ ফেব্রুয়ারি।

১৮ ফেব্রুয়ারি এসএসসিতে জীব বিজ্ঞান, অর্থনীতি; দাখিলে পৌরনীতি ও নাগরিকত্ব, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উর্দু, ফার্সি, ইসলামের ইতিহাস; এসএসসি ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ২৯টি বিষয় এবং দাখিল ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ২৯টি বিষয়ের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা আগামী ২ মার্চ নেওয়া হবে।

দেশের তিন হাজার ৪৯৭টি কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী।

উল্লেখ্য, ১০টি শর্ত মেনে এবারের বিশ্ব ইজতেমার ময়দানের প্রস্তুতি কাজ গত বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ইজতেমা। চলতি বছর বিশ্ব ইজতেমা চার দিনব্যাপী অনুষ্ঠিত হবে। এটি ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি শেষ হবে।