শিরোনাম

এইচএসসি পাস ৬১০ জনকে নিয়োগ দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর

আমার সংবাদ ডেস্ক   |  ০৫:৫৩, এপ্রিল ২৯, ২০১৯

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি চার পদে মোট ৬১০ জনকে নিয়োগ দেবে। এ–সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

যেসব পদে আবেদন: ভিএফএ পদে ২৬৯ জন, কম্পাউন্ডার পদে ৭০ জন, পোলট্রি টেকনিশিয়ান পদে ৯ জন, এফএ (এ/আই) পদে ২৬২ জনসহ সর্বমোট ৬১০ জনকে নিয়োগ দেওয়া হবে। প্রতিটি পদে এক দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে জন্য একাধিক পদে আবেদন না করার পরামর্শ দেওয়া হয়েছে।

যেসব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন: ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, শরিয়তপুর, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, নাটোর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, খুলনা, ভোলা ও বরগুনা।

যোগ্যতা: সরকার–স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারেন। আবেদনের জন্য প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছরের মধ্যে হতে হবে। নির্বাচিত প্রার্থীদের ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউট বা লাইভ স্টক ট্রেনিং ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। প্রশিক্ষণে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। তবে প্রশিক্ষণকালে সরকার কর্তৃক নির্ধারিত ভাতা প্রদান করা হবে।

বেতন-ভাতা: ভিএফএ, কম্পাউন্ডার, পোলট্রি টেকনিশিয়ান ও এফএ (এ/আই) পদের বেতন ১০ হাজার ২০০-২৪ হাজার ৬৮০ টাকা।

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীদের প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইট (www.job.dls.gov.bd) ।

নিয়োগের শর্ত : মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ক্ষেত্রে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার অনুকূলে প্রদত্ত অনুমোদিত সনদপত্র এবং মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি করপোরেশনের কাউন্সিলর কর্তৃক উত্তরাধিকারী সনদপত্রের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং অন্যান্য কোটার ক্ষেত্রেও সনদপত্রের সত্যায়িত ফটোকপি মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। এ ছাড়া মৌখিক পরীক্ষার সময় মূল কপি প্রদর্শন করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে নিয়োগ পরীক্ষার ফি বাবদ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক লিমিটেড থেকে ১০০ (এক শ) টাকা অফেরতযোগ্য মূল্যমানের ট্রেজারি চালান মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা বরাবরে ১-৪৪৪১-০০০০-২০৩১ কোডে জমা দিয়ে ট্রেজারি চালানের নম্বর, তারিখ, ব্যাংকের নাম ও ঠিকানা অনলাইনে পূরণ করে ট্রেজারি চালানের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে।

অনলাইনের আবেদনপত্রের সব অংশ পূরণ করে দাখিল করা হলেও পরীক্ষা ফি জমা না দেওয়া পর্যন্ত অনলাইন আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না। প্রার্থীর বয়স ২০১৯ সালের ২৭ মে পর্যন্ত ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে এতিম, শারীরিক প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। মুক্তিযোদ্ধার নাতি/নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জন্মতারিখ, নিজ জেলাসহ অন্য সব তথ্য সংশ্লিষ্ট সনদে যেভাবে লেখা আছে, অনলাইন আবেদনপত্রে হুবহু সেভাবে লিখতে হবে এবং আবেদনপত্রটির কালার প্রিন্ট সংরক্ষণ করতে হবে। প্রার্থী নির্বাচনে জেলা কোটাসহ সরকার কর্তৃক প্রচলিত অন্য সব ধরনের কোটা যথাযথভাবে অনুসরণ করা হবে। ত্রুটিপূর্ণ ও অসম্পূর্ণ আবেদনপত্র কোনো কারণ দর্শানো ছাড়াই বাতিল বলে গণ্য হবে। কর্তৃপক্ষ প্রয়োজন বোধে কোনো ধরনের দর্শানো ব্যতিরেকে নিয়োগের সময়, পদসংখ্যা কমবেশি নির্ধারণ এবং নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন/বাতিল করার অধিকার সংরক্ষণ করে।

সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় কর্তৃপক্ষের অনুমতিপত্রের মূল কপি দাখিল করতে হবে। সব পদের নির্বাচনী পরীক্ষার তারিখ, সময় ও স্থান এবং পরীক্ষাসংক্রান্ত তথ্যাদি ওয়েবসাইট ( www.job.dls.gov.bd) এবং যোগ্য প্রার্থীর আবেদনপত্রে প্রদত্ত মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানানো হবে। অনলাইনে আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সব কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু অনলাইনে আবেদনপত্র পূরণ করার আগেই পূরণকৃত সব তথ্যের সত্যতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১৯/১২/২০১৮ তারিখে নম্বর- ৩৩.০০.০০০০.১১৭.১১.০১৫.০৫ (অংশ-১)-৭০১ সংখ্যক স্মারকের ছাড়পত্রের পরিপ্রেক্ষিতে এই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হলো। নিয়োগসংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। লিখিত/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

আবেদনের শেষ তারিখ : অনলাইনের মাধ্যমে আবেদন ২৮ এপ্রিল থেকে শুরু হয়েছে। শেষ হবে আগামী ২৭ মে বিকেল ৫টায়।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে : এখানে ক্লিক করুন

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত