শিরোনাম

ঈদে ৯ দিন ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা

নিজস্ব প্রতিবেদক   |  ০৪:১২, আগস্ট ০৬, ২০১৯

ঈদুল আজহার টানা ৯ দিন ছুটি পেয়েও এবার ভোগ করতে পারছে না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। আগামী ১২ আগস্ট ঈদুল আজহা। এ জন্য ১১ থেকে ১৩ আগস্ট (রবি, সোম ও মঙ্গলবার) এ তিন দিন ঈদুল আজহার ছুটি। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এ জন্য সরকারি সকল অফিস খোলা থাকছে।

আগামী ১৫ আগস্ট সরকারি সকল কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এবারের ঈদে কর্মকর্তা ও কর্মচারীদের প্রত্যাশা ছিল সরকারি ছুটি ৩ দিন থেকে বাড়িয়ে ৬ দিন করা হবে। তার সাথে সাপ্তাহিত ছুটি শুক্র ও শনিবার মিলিয়ে এবং ১৫ আগস্টের জাতীয় শোক দিবসের ছুটি মিলিয়ে মোট ৯ দিন ছুটি পাবে। তবে শেষ পর্যন্ত তা আর হলো না।

ঈদুল আজহার ছুটি বাড়ছে কি না, তা নিয়ে গুঞ্জন থাকলেও এ বিষয়ে মন্ত্রিপরিষদ সভায় কোনোও আলোচনা হয়নি। আগের নিয়মে ঈদুল আজহার ছুটি তিনদিনই বহাল থাকছে কিন্তু ছুটি বাড়িয়ে ৯ দিন ছুটি কাটানোর সেই সুখবর আর পেলেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করতে সরকারি সকল কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে নির্দেশনা দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের এক অতিরিক্ত সচিব বলেন, দেশের ভায়াবহ ডেঙ্গু রোগের ছড়াছড়ি এবং বন্যা চলছে। এ কারণে দেশের সড়ক পথ এবং রেল যোগাযোগের অবস্থা খুবই করুণ এ বিষয় বিবেচনা করে ঈদুল আজহার ছুটি বাড়ানো হচ্ছে না। ১৪ আগস্ট এবং ১৫ আগস্ট ছুটি ছিল। কিন্তু ওই দুইদিন সরকারি অফিস খোলা থাকছে। কোনো সরকারি কর্মকর্তা ছুটি নিতে পারবেন না।

এদিকে, সারাদেশে ভয়াবহ ডেঙ্গু রোগের ছড়াছড়ি এবং বন্যার কারণে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ডের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া ডিসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশে অবস্থান করার কারণে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠক ঈদের আগে হচ্ছে না। কিন্তু লন্ডনে থাকা অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়মিত ফাইল স্বাক্ষর করছেন। ঈদুল আজহার ছুটির পরে ১৪ এবং ১৫ আগস্ট বাড়তি ছুটি বন্ধ করার তিনি নির্দেশনা দিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর সে নির্দশনা অনুযায়ী এ দু’দিনের ছুটি বাতিল করা হয়েছে। তবে সরকারি কর্মকর্তারা ঐচ্ছিক ছুটি নিতে পারবে এমন গুঞ্জুন উঠেছে প্রশাসনে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।

উল্লেখ্য, আগামী ১২ আগস্ট বাংলাদেশে কোরবানি ঈদ হবে।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত