শিরোনাম

জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী আছাদুজ্জামান মিয়া

নিজস্ব প্রতিবেদক  |  ২২:২৮, সেপ্টেম্বর ০৩, ২০১৯

জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াকে। এই চুক্তির মেয়াদ আগামী ১৪ সেপ্টেম্বর, ২০১৯ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ (তিন) বছর।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ডিএমপি কমিশনার হিসেবে এক মাসের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষে অর্থাৎ আগামী ১৪ সেপ্টেম্বর থেকে তিন বছরের জন্য তাকে জাতীয় নিরাপত্তা সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ দেয়া হলো।এ নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্রের মাধ্যমে নির্ধারিত হবে।

সেলের দায়িত্বে আসা আছাদুজ্জামান ৩২ বছরে চাকরি জীবন শেষে গত ১৩ অগাস্ট অবসরে যাচ্ছিলেন। তখন তাকে আরও এক মাসের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। আগামী ১৩ সেপ্টেম্বর সে চুক্তি ফুরিয়ে গেলে নতুন চুক্তিতে নতুন দায়িত্ব শুরু করবেন এই পুলিশ কর্মকর্তা।

আছাদুজ্জামানের উত্তরসূরি হিসেবে ইতোমধ্যে ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে শফিকুল ইসলামকে। চাকরিজীবনের শেষ সাড়ে চার বছর ঢাকার পুলিশ কমিশনারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী আছাদুজ্জামানের জন্ম ১৯৬০ সালের ১৪ অগাস্ট ফরিদপুরের আলফাডাঙ্গায়।

তিনি ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশ বাহিনীতে যোগ দেন। ২০১৫ সালের ৭ জানুয়ারি ডিএমপি কমিশনার হওয়ার আগে সিলেট, সুনামগঞ্জ, পাবনা, টাঙ্গাইলসহ বিভিন্ন জেলা ও রেঞ্জে দায়িত্ব পালনের পাশাপাশি হাইওয়ে পুলিশের ডিআইজিও ছিলেন।

ডিএমপি কমিশনার হিসেবে তার দায়িত্ব পালনের সময় জঙ্গি দমনে পুলিশের সাফল্য প্রশংসিত হয়। অপরাধীদের উপর নজরদারি সহজ করতে ঢাকার ৭২ লাখ ভাড়াটিয়ার ডেটাবেজ তৈরির মত স্পর্শকাতর কাজটিও তার সময়েই হয়েছে।

উল্লেখ্য, দেশের সার্বিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও গোয়েন্দা তথ্য সমন্বয়ের জন্য গঠন করা হচ্ছে জাতীয় নিরাপত্তা সেল। নবগঠিত প্রতিষ্ঠানটির অফিস হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্য, গোয়েন্দা সংস্থাগুলোর শীর্ষ কর্মকর্তা, পুলিশ-র‌্যাবের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত হবে এটি।

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত