শিরোনাম

‘নতুন অপরাধ দমনে পুলিশকে আরও শক্তিশালী হতে হবে’

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:৩৪, সেপ্টেম্বর ১৫, ২০১৯

পুলিশকে আরও জনবান্ধব হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকার দেশে আইনের শাসন নিশ্চিতে বদ্ধপরিকর বলে জানান তিনি।

রোববার (১৫ সেপ্টম্বর) সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের (এএসপি) সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নতুন সংঘটিত অপরাধের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিনিয়ত অপরাধের ধরণ বদল হচ্ছে। গতানুগতিক সব অপরাধের পাশাপাশি দেশে সাইবার ক্রাইম, মানিলন্ডারিং, মানবপাচারসহ বিভিন্ন ধরনের গ্লোবাল অপরাধ সংগঠিত হচ্ছে। এসব রুখতে পুলিশকে আরও জনবান্ধ ও শক্তিশালী হতে হবে।

তিনি বলেন, সমাজ থেকে অপরাধ নির্মূলসহ সমসাময়িক অপরাধ মোকাবেলায় পুলিশকে সক্ষমতা বাড়াতে হবে। পুলিশকে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে শক্তহাতে। এ সময় তিনি তার বক্তব্যে দেশে জঙ্গিবাদ দমনে পুলিশের প্রশংসা করেন।

সরকারের চলমান উন্নয়ন কর্মকাণ্ড প্রসঙ্গ তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমাদের সরকার বিগত ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর এ দেশের সার্বিক উন্নয়ন ও জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও জ্বালানি, বৈদেশিক নীতি ও সম্পর্ক, গ্রামীণ ও নগরোন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, সামাজিক নিরাপত্তা-প্রতিটি ক্ষেত্রেই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাসহ শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আমরা গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করার মাধ্যমে দেশে আইনের শাসন ও সর্বক্ষেত্রে ন্যায়বিচার নিশ্চিত করতে বদ্ধপরিকর।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ পুলিশকে স্বাধীনতা পদকে ভূষিত করেছি। আমাদের বিশ্বাস, পুলিশের নবীন কর্মকর্তারাও তাদের পূর্বসূরিদের ন্যায় সততা, দেশপ্রেম, পেশাদারিত্ব ও অসীম সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে পুলিশের ভূমিকাকে আরও উজ্জ্বল করবেন। তারা জনগণ ও দেশের সার্বিক কল্যাণে কাজ করবেন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত