Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

যে গ্রুপের রক্তধারীদের করোনার ঝুঁকি সবচেয়ে বেশি

আমার সংবাদ ডেস্ক

জুন ১৯, ২০২০, ০৬:৩৬ এএম


যে গ্রুপের রক্তধারীদের করোনার ঝুঁকি সবচেয়ে বেশি

প্রাণঘাতী করোনাভাইরাসে কার মৃত্যুঝুঁকি বেশি কিংবা কে বেশি অসুস্থ হয়ে পড়বেন, এর সাথে মানুষের রক্তের গ্রুপের বৈশিষ্ট্যের সম্পর্ক খুঁজে পেয়েছেন ইউরোপের একদল বিজ্ঞানীরা।

তারা বলছেন, যেসব ব্যক্তির রক্তের গ্রুপ 'এ' তাদের করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকি অন্যদের চেয়ে বেশি। তবে 'ও' গ্রুপের রক্তধারীদের সংক্রমিত হওয়ার ঝুঁকি কম।

একইসঙ্গে বিজ্ঞানীরা মানব শরীরে দুইটি জিনগত বৈশিষ্ট্য খুঁজে পেয়েছেন, যা থেকে বোঝা যায় করোনায় আক্রান্ত হয়ে খুব বেশি অসুস্থ হয়ে পড়া এবং মারা যাওয়ার ঝুঁকি কাদের বেশি। খবর সিএনএনের।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে বুধবার গবেষণাটির ফল প্রকাশ হয়। কেন কিছু মানুষ ভাইরাসে এত মারাত্মকভাবে অসুস্থ পড়েছেন আর অন্যদিকে কেন কিছু মানুষের কোনো উপসর্গই ধরা পড়ছে না, এর সম্ভাব্য ব্যাখ্যা পাওয়া যায় এই গবেষণা থেকে।

বিজ্ঞানীরা তাদের নিবন্ধে লিখেছেন, জেনেটিক উপাত্তগুলো থেকে তারা দেখেছেন, যাদের রক্তের গ্রুপ 'এ', তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার এবং গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি অন্য গ্রুপগুলোর তুলনায় বেশি।

অন্যদিকে 'ও' গ্রুপের রক্তের ক্ষেত্রে ঝুঁকি অন্য গ্রুপগুলোর তুলনায় কম।

অন্য গ্রুপগুলোর তুলনায় 'এ' গ্রুপের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪৫ শতাংশ বেশি। আর 'ও' গ্রুপের রক্ত যাদের, তাদের অন্য গ্রুপগুলোর রক্তের মানুষদের তুলনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ কম।

জার্মানির কিল বিশ্ববিদ্যালয়ের মলিকুলার মেডিসিনের অধ্যাপক আন্ড্রে ফ্রাঙ্কের নেতৃত্বে গবেষকরা স্পেন ও ইতালির ১ হাজার ৯০০-এর বেশি গুরুতর অসুস্থ করোনা রোগীকে নিয়ে গবেষণা করেন এবং তাদের সঙ্গে তুলনা করেন অসুস্থ ছিলেন না এমন ২ হাজার ৩০০ জনের।

তারা পুরো জেনেটিক ম্যাপ ঘেঁটে ডিএনএ-এর দুটি বৈচিত্র্য খুঁজে পান, যা সবচেয়ে অসুস্থ রোগীদের মধ্যে বেশি দেখা দিয়েছিল। জেনোমের এই দুই জায়গার সঙ্গে শ্বাসযন্ত্রের কার্যকারিতা হারানোর ঝুঁকি সম্পর্কিত।

তবে রক্তের গ্রুপের সঙ্গে সরাসরি জড়িত কিনা তা গবেষকরা বলতে পারছেন না। এটা হতে পারে, জিনগত যে বৈশিষ্ট্য কারও ঝুঁকি প্রভাবিত করে তার সঙ্গে রক্তের গ্রুপও সম্পর্কিত থাকতে পারে।

আমারসংবাদ/এআই