শিরোনাম

বড় সুখবর পেলেন জয়া আহসান

বিনোদন ডেস্ক  |  ১৭:০২, আগস্ট ১০, ২০১৯

এ বছর সেরা বাংলা ছবি হিসেবে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‌‘এক যে ছিল রাজা’। ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলেন জয়া আহসান।

কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির পরিচালনায় ছবিটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রেক্ষাপটে ভাওয়ালের রাজা রমেন্দ্রনারায়ণ রায়ের সন্ন্যাসীর জীবনের ছায়া অবলম্বনে। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রন্থ অবলম্বনে এর চিত্রনাট্য তৈরি করা হয়েছে।

জয়া আহসান ছাড়া এতে আরও অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত, অপর্ণা সেন, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী প্রমুখ।

এর আগে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ‘বিসর্জন’ ছবিতে অভিনয় করেও প্রথম বাংলাদেশি হিসেবে ভারতের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন জয়া আহসান। কৌশিক গাঙ্গুলি পরিচালিত এই ছবিটি সেরা বাংলা ছবি হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মর্যাদা পেয়েছিল।

জয়া বলেন, দুটো কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে। ২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল কৌশিক গাঙ্গুলী পরিচালিত “বিসর্জন”। আমি সেই । এ বছরের পুরস্কৃত ছবি “এক যে ছিল রাজা ছবি”তেও আমি অভিনয় করেছি।

দ্বিতীয় আনন্দের বিষয় হলো, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত