শিরোনাম

দক্ষিণ কোরিয়ায় সপ্তাহব্যাপী বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল

অর্থনৈতিক প্রতিবেদক  |  ২৩:৪১, জুন ১৫, ২০১৯

বাংলাদেশ দূতাবাস, সিউলের তত্ত্বাবধানে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার বাণিজ্যিক রাজধানী খ্যাত বুসান শহরে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল’ এর আয়োজন করা হয়েছে।

বুসান শহরের একটি পাঁচ তারকা হোটেলে বাংলাদেশের প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের সহযোগিতায় ১৩-১৯ জুন পর্যন্ত এ ফুড ফেস্টিভ্যাল চলবে। ফুড ফেস্টিভ্যাল উপলক্ষে বাংলাদেশ প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেল থেকে তিনজন অভিজ্ঞ রন্ধন বিশেষজ্ঞকে দূতাবাস কর্তৃক বুসানে নিয়ে আসা হয়েছে। সিউলে বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকালে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এক অনুষ্ঠানে এ ফুড ফেস্টিভ্যাল উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বুসান মেট্রোপলিটন সিটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক রাষ্ট্রদূত উ কিউং-হা।

অনুষ্ঠানে বুসানে নিয়োজিত বিভিন্ন দেশের অনারারি কন্সাল জেনারেল, বুসান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ব্যবসায়ী প্রতিনিধি, কোরিয়া এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট অ্যাসোসিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত উদ্বোধনী বক্তব্যে বলেন, বাংলাদেশের মানুষের অতিথি পরায়ন হিসেবে খুবই সুনাম রয়েছে।

বাংলাদেশের সংস্কৃতির একটি অন্যতম অনুষঙ্গ হচ্ছে এর বৈচিত্র্যময় খাদ্যসামগ্রী এবং এর রন্ধন প্রণালী। বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও পারিবারিক অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মুখরোচক খাদ্যসামগ্রী দ্বারা আপ্যায়ন করা বিষয়টি সুদূর অতিত কাল থেকে প্রচলিত আছে। বাংলাদেশের বিভিন্ন মুখরোচক খাদ্যসামগ্রীর সুনাম ও চাহিদা দেশের সীমানা ছাড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত