শিরোনাম

২০২১ সাল থেকে বাধ্যতামূলক হবে কারিগরি শিক্ষা: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:২৬, জুন ২৩, ২০১৯

২০২১ সাল থেকে দেশের সকল স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষার একটা বিষয় বাধ্যতামূলক করা হবে। প্রতিটি স্কুলে কমপক্ষে দুইটি ট্রেড থাকবে। এরমধ্যে কমপক্ষে একটি ট্রেডে শিক্ষার্থীরা পারদর্শী হবে। যদি কোন শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে তাহলে সে যেন বেকার না থাকে এ জন্য কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করা হয়েছে।

রোববার (২৩ জুন) ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এসডিজি এর ১৭টি লক্ষ্যের সবগুলোর সাথেই শিক্ষা জড়িত। শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করেছে। আমাদের সৃজনশীল পদ্ধতির মধ্যেও এক ধরণের কড়াকড়ি আছে। সরকার এই কড়াকড়ি দূর করতে কাজ করে যাচ্ছে।

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন জিডিপির কমপক্ষে ৪ শতাংশ শিক্ষায় বরাদ্দ রাখতে হবে। কিন্তু আমরা এখনও সে পর্যায়ে যেতে পারিনি। আমাদের যেতে হবে অনেক দূর। বাজেটে শিক্ষায় আরো বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে কর্মাশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রলালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম।

এছাড়াও বক্তব্য রাখেন আন্তুর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জিনাত ইমতিয়াজ আলি, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে, উন্নয়ন মানে পকেটভর্তি টাকা নয়। উন্নয়ন হল জীবন যাত্রার উন্নয়ন। আইন মানার সংস্কৃতি তৈরি করা।

ড. শামসুল আলম বলেন, বাংলাদেশ এসডিজি অর্জনে অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক অনেক এগিয়ে আছে। এসডিজি খুবই জটিল ও বহুমুখী। অনেক কিছু আমাদের সাথে প্রাসঙ্গিকও না। আমাদেরকে আমাদের মত করে এগিয়ে যেতে হবে।

এমডিজি অর্জনে সাফল্যের দিক দিয়ে বাংলাদেশ প্রথম ১৬টি দেশের মধ্যে অন্যতম। বাংলাদেশ এমডিজি অর্জনে ১০টি পুরষ্কার পেয়েছে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত