শিরোনাম

আগস্টই সরকারি হচ্ছেন প্রাথমিকের দেড় হাজার শিক্ষক

নিজস্ব প্রতিবেদক  |  ২২:৪৮, আগস্ট ১৬, ২০১৯

চলতি মাসেই সরকারি হচ্ছেন প্রাথমিকের দেড় হাজার শিক্ষক। ইতিমধ্যে শিক্ষকদের সরকারি হওয়ার তালিকার খসড়া প্রস্তুত হয়ে গেছে। এ বিষয়ে চলতি মাসের ২৮ তারিখে মন্ত্রণালয়ে একটি বিশেষ সভা হবে। এরপরই জানা যাবে চূড়ান্ত সিদ্ধান্ত।’ সরকারি হওয়া শিক্ষকরা ২০১৪ সালে প্রণীত সরকারি বেতন স্কেলে যুক্ত হবেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারিকরণের লক্ষ্যে কয়েক হাজার প্রাথমিক শিক্ষকের বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেখান থেকে দেড় হাজারের মতো শিক্ষককে বাছাই করা হয়েছে। বিভিন্ন ধরনের বিভাগীয় অভিযোগ এবং দেওয়ানি ও ফৌজদারি মামলার কারণে কয়েকশ শিক্ষক তালিকা থেকে বাদ পড়েছেন।

সূত্রে আরও জানা গেছে, ২০১৩ সালে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দেশের সব রেজিস্টার্ড, এমপিওভুক্ত এবং আবেদিত ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে কয়েকটি ধাপে জাতীয়করণ করা হয়। একইসঙ্গে পার্বত্য জেলায় ইউএনডিপি পরিচালিত ২ হাজার ৩১০টি বিদ্যালয়ও জাতীয়করণ করা হয়।

জাতীয়করণের তৃতীয় ধাপে সারাদেশে ৫৪৯টি বিদ্যালয় জাতীয়করণ করা হলেও বিভিন্ন জটিলতার কারণে তখন ২৯১টি বিদ্যালয়ের শিক্ষকদের সরকারীকরণ করা সম্ভব হয়নি। এতে করে প্রায় দেড় হাজার শিক্ষকের সরকারিকরণ কার্যক্রম আটকে যায়। তবে প্রয়োজনীয় কাগজপত্র জমা দেয়ায় ২০১৭ সালে আটকে যাওয়া এসব প্রতিষ্ঠানের শিক্ষকরাই এবার সরকারি হচ্ছেন।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত