শিরোনাম

ভারতের চোখ এবার পাক অধিকৃত কাশ্মীরের দিকে

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৬:২৫, আগস্ট ১৮, ২০১৯

পাকিস্তান সম্পর্কে ভারতের কঠোর অবস্থান তুলে ধরেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, এখন আর জম্মু ও কাশ্মীর নিয়ে দিপাক্ষিক আলোচনার প্রয়োজন নেই, তবে পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে আলোচনা হতে পারে। খবর এনডিটিভি

হরিয়ানার এক জনসভায় দেয়া ভাষণে রাজনাথ সিং পাক-ভারত বৈঠক বিষয়ে বলেন, যদি পাকিস্তানের সঙ্গে আলোচনা হয়, তাহলে এখন সেটা হবে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে।

রাজনাথ সিং ভারতের অবস্থান তুলে ধরে বলেন, আলোচনা শুরুর আগে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে হবে ইসলামাবাদকে। পরমাণু অস্ত্রের ব্যবহার প্রথমেই নয়, এই নীতি বজায় রেখেছে ভারত।

জম্মু ও কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলে পাকিস্তানের দৌড়ঝাপ নিয়ে প্রতিরক্ষামন্ত্রীর এমন বার্তা বলে মনে করা হচ্ছে।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রতিবেশী, আন্তর্জাতিক মহলে দরবার করছে, তারা বলছে ভারত ভুল করেছে। পাকিস্তানের সবসময়ের বন্ধু রাষ্ট্র চীনের তরফে আবেদনের পরেই জম্মু ও কাশ্মীর নিয়ে আলোচনায় রাজি হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

যদিও পাঁচটি স্থায়ী এবং ১০টি অস্থায়ী সদস্যের সেই বৈঠক কোনো প্রস্তাবনা ছাড়াই শেষ হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্ত করা হয়। এ ধারার বলে কাশ্মীর বিশেষ মর্যাদার আলাদা রাজ্য ছিল। এর ফলে কাশ্মীরে বর্তমানে তীব্র সংকট চলছে। স্বাধীনতার জন্য আন্দোলন করছেন কাশ্মীরের জনগণ। আন্দোলন দমাতে ইন্টারনেট ও ফোনসেবা বন্ধ রয়েছে ৫ আগস্ট থেকেই। মাঝখানে কিছু এলাকায় এ সুবিধা চালু হলেও ফের নিরাপত্তা অজুহাতে বন্ধ করে দেয়া হয়।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত