শিরোনাম

কাশ্মীরে খুলল কিছু বিদ্যালয়: জানুন সর্বশেষ ১০ তথ্য

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৪:২২, আগস্ট ১৯, ২০১৯

জম্মু ও কাম্মীরের রাজধানী শ্রীনগরে বন্ধ সমস্ত বিদ্যালয় ও সরকারি দফতরের মধ্যে একটি অংশ সোমবার খুলে দেওয়া হয়েছে। অবরুদ্ধ অবস্থার প্রায় দুই সপ্তাহ পর পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে। সেখানকার আধিকারিকরা দাবি করেছেন কাশ্মীর উপত্যকায় দুই-তৃতীয়াংশ টেলিফোন ল্যান্ডলাইনগুলি ফের চালু করা হয়েছে এবং সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনা শেষে ফিরে আসছে মোবাইল ইন্টারনেট পরিষেবাও। খবর এনডিটিভির

তবে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিসহ কয়েকশ রাজনীতিবিদ এখনও হেফাজতে রয়েছেন বলে জানা গেছে। দেখে নিন কাশ্মীর ইস্যুতে এনডিটিভির দেয়া ১০ টি তথ্য।

০১. শ্রীনগরের ৯০০ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ১৯৬ টি প্রাথমিক বিদ্যালয় আজ আবার চালু হচ্ছে বলে জানিয়েছেন শ্রীনগরের জেলা প্রশাসক শাহিদ ইকবাল ।

০২. শাহিদ ইকবাল বলেন, আমরা সেখানে নিরাপত্তা পর্যালোচনা করে কিছু কিছু জায়গায় বিদ্যালয় খোলার ব্যবস্থা করেছি। আমরা বাবা-মাদের প্রতি আবেদন করেছি- যে বিদ্যালয়গুলি আবার খোলা হয়েছে সেখানে ছেলেমেয়েদের পড়তে পাঠান।
তাদের সুরক্ষা আমাদের দায়িত্ব।

০৩. আধিকারিকরা জানিয়েছেন, সমস্ত সরকারি দফতর সোমবার (১৯ আগস্ট) খোলা থাকবে। কিছু দফতর শুক্রবারও আংশিকভাবে খোলা ছিল।

০৪. রাতে ফের সংঘর্ষের কারণে শ্রীনগরের কিছু অংশে নিষেধাজ্ঞা আবার বহাল করা হয়। একজন আধিকারিকের মতে, গুজব ছড়ানোর আশঙ্কায় জম্মুর কিছু অংশে ইন্টারনেট এবং মোবাইল ফোন চালুর অনুমতি দেওয়ার পরেও তা প্রত্যাহার করে নিতে হয়েছে।

০৫. জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কনসাল বলেছেন, পরিস্থিতি মূল্যায়নের পরে ধীরে ধীরে আরও শিথিল করা হবে বিধিনিষেধ। তিনি জানান, দুটি বা তিনটি অপ্রীতিকর ঘটনা ঘটেছিল তবে ওই সংঘর্ষের ঘটনায় মাত্র দু'জন আহত হয়েছেন।

০৬. এই অবরুদ্ধ পরিস্থিতি, যেখানে মানুষজন ঠিকমতো বাড়িঘর থেকে বের হতে পারছেন না বা ফোন বা ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না, এটি কতদিন চলবে সে সম্পর্কে জানতে চাইলে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের উপদেষ্টা কে বিজয়া কুমার বলেছেন, যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ।

০৭. ২০১০ সালে প্রায় ১১০ জন মারা গিয়েছিলেন। এবার আমরা নিশ্চিত ছিলাম যাতে আমরা যতটা সম্ভব প্রাণ বাঁচাতে পারি, বিজয়া কুমার এনডিটিভিকে জানিয়েছেন এ কথা।

০৮. এই নিষেধাজ্ঞাগুলি গত সপ্তাহে ঈদ উদযাপনে অনেককে বাধা দিয়েছে সে সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘২০১৬ সালে আরও বেশি বিধিনিষেধ ছিল। বড় জমায়েতে যেখানেই অশান্তির সম্ভাবনা ছিল, আমরা সেগুলিই সীমাবদ্ধ করেছি।’

০৯.তিনি আরও বলেন, কাশ্মীর উপত্যকার দুই-তৃতীয়াংশে ফোন ল্যান্ডলাইনগুলি পুনরায় চালু করা হয়েছে, শিগগিরই এটি ১০০ শতাংশে পৌঁছবে। তিনি একথাও বলেন, ভুয়া খবরের বিস্তার রোধেই সরকার এই বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছিল।

১০. শ্রীনগরে, সরকারি দফতর এবং বিদ্যালয়গুলি পুনরায় চালু হওয়া সত্ত্বেও প্রশাসনের মতে, বেশ কিছু দোকান এখনও বন্ধ রয়েছে এবং রাস্তাগুলিও বেশিরভাগই নির্জন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত