শিরোনাম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

নিজস্ব প্রতিবেদক  |  ২২:৫৯, আগস্ট ১৯, ২০১৯

তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সোমবার (১৯ আগস্ট) রাত ৯টার দিকে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

এ বছরের মে মাসে বিজেপি নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি তার প্রথম বাংলাদেশ সফর। এ সফরে বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় আলোচনা হবে।

বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক ‘সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে’ বলে অনেকেই মনে করেন। গত ১০ বছরে দুই দেশের মধ্যে শ‘ খানেক চুক্তি হয়েছে, এর মধ্যে গত তিন বছরেই সই হয়েছে ৬৮টি চুক্তি।

ছিটমহল আর সমুদ্রসীমা নিয়েও দুই দেশ সমাধানে পৌঁছাতে পেরেছে। তবে তিস্তার পানির বণ্টন এখনও ঝুলে রয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। এর আগে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, যোগাযোগ, নিরাপত্তা, আন্তর্জাতিক সন্ত্রাস, কাশ্মির ইস্যু, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জয়শঙ্কর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত