শিরোনাম

দৃষ্টিশক্তি কমায় যে ৮টি কাজ

আমার সংবাদ ডেস্ক  |  ১৫:১৯, জুন ১৯, ২০১৯

বয়সের সঙ্গে সঙ্গে কমে দৃষ্টিশক্তি। এটি তো স্বাভাবিক প্রক্রিয়া। তবে এমন ১০টি কাজ আছে যা আপনার দৃষ্টিশক্তি বয়সের আগেই কমিয়ে ফেলে। এসব কাজ থেকে বিরত থাকা উচিত আমাদের। আসুন জেনে নেই যে কাজগুলো আপনার দৃষ্টিশক্তি কমাচ্ছে।

০১. তীব্র রোদে যখন বাইরে যান, সানগ্লাস পরার কথা কি মনে থাকে? মনে না থাকলে সাবধান। ক্যাটারাক্টের অন্যতম কারণই সূর্যের অতি বেগুনি রশ্মি। তাই সানগ্লাস পরুন অবশ্যই। তবে বাজারচলতি ফুটপাত থেকে কেনা সানগ্লাস নয়। চক্ষুবিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ইউভি প্রোটেক্টর রোদচশমা ব্যবহার করুন। চোখে পাওয়ার থাকলে তা যোগ করুন সানগ্লাসেও।

০২. চশমার পরিবর্তে কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন অনেকেই। কিন্তু তেমন যত্নের ধার ধারেন না। লেন্স এক বার পরে আর তা খোলেন না একটানা দু’-তিন দিন। চিকিৎসকদের মতে, এভাবে লেন্সের নিয়ম না মেনে পরলে চোখের খুব ক্ষতি।

০৩. ঘন ঘন চোখ কচলান কিংবা যখন তখন চোখে হাত দেন? হাতে থাকা রোগ-জীবাণু চোখে লেগে যায় প্রতি বারই। দিনের পর দিন এই কাজ করতে করতে চোখের কর্নিয়ায় সংক্রমণ দেখা দেয়। দৃষ্টিশক্তি কমার নেপথ্যে এটিও একটি কারণ।

চিকিৎসকদের মতে, চোখ কড়কড় করলে ঠান্ডা জলের ঝাপটা দিন। অপরিষ্কার হাতে চোখে হাত দেওয়া র অভ্যাস যতটা পারেন কমাতে হবে।

০৪. মেকআপ ব্যবহারের সময়ও সচেতন হোন। আপনার মেকআপ কিটে এমন কোনো মেকআপ থেকে যায়নি তো, যার মেয়াদ ইতিমধ্যেই ফুরিয়ে গিয়েছে? চোখের প্রসাধনে ব্যবহার করেন এমন মেকআপ ব্যবহারের ক্ষেত্রে বার বার দেখে নিন তা মেয়াদুত্তীর্ণ কি না। সচেতনতার ক্ষেত্রে এটি খুবই জরুরি।

০৫. ধূমপানে আসক্তি আছে? এবার তবে সচেতন হোন। দৃষ্টিশক্তি কম হওয়ার অন্যতম কারণ হিসাবে এই ধূমপানকেই চিহ্নিত করছেন চিকিৎসকরা।

০৬. ঘন ঘন স্মার্টফোন? কথায় কথায় হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারে ঝড়? ফেসবুকের তর্ক-বিতর্কে মত প্রদান? এসব আজকাল জীবনের অঙ্গ। তাই বাদ দেওয়া যায় না পুরোপুরি। তবে অতিমাত্রায় চালালে বিপদ আছে। বিশেষ করে রাতে আলো নিভিয়ে চোখের কাছে মোবাইল রেখে তাতে সিনেমা দেখা বা ঘণ্টার পর ঘণ্টা চ্যাট, কাড়ছে দৃষ্টি।

০৭. চোখের অসুখ থাকলে তো সময় অনুযায়ী চিকিৎসকের কাছে যেতেই হবে। অসুখ না থাকলেও বছরে দু’বার চক্ষুবিশেষজ্ঞের কাছে যাওয়া খুবই প্রয়োজন। এই কাজে অবহেলা করবেন না। চোখের সামগ্রিক চেকআপ করিয়ে রাখুন।

০৮. চোখ লাল হয়েছে বা একটু কড়কড় করছে? ওমনি ওষুধের দোকানে বলে কিনে ফেললেন ড্রপ, কিংবা বাজারচলতি প্রচলিত ড্রপ লাগিয়ে নিলেন চোখে। এই অভ্যাস থাকলে আজই তা বদলান।

চিকিৎসকের পরামর্শ ছাড়া ড্রপ লাগালে তার পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে, বা আপনার চোখে তা কী ধরনের প্রভাব ফেলতে পারে, সে সিদ্ধান্ত চিকিৎসককেই নিতে দিন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত