শিরোনাম

বয়স কমিয়ে রাখবে আনারস!

আমার সংবাদ ডেস্ক  |  ১২:৪৪, আগস্ট ১৫, ২০১৯

মৌসুমি ফল আনারস। এই ফলের এক্তি বিশেষ গুণ রয়েছে। সৌন্দর্যের জন্য এ ফলকে ‘স্বর্ণকুমারী’ বলে অ্যাখাযয়িত করা হয়।

পুষ্টিকর ও সুস্বাদু এই ফলে আরও রয়েছে ভিটামিন-এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান।

এতো গেল আনারসের পুষ্টিগুণ নিয়ে কথা, অথচ ত্বকের যত্নে আনারসের ব্যবহার অতুলনীয়।

ক্লান্ত ত্বককে সতেজ ও টানটান করে আনারস। তাই শুধু খাবার পাত নয়, এটি কাজে লাগান রূপচর্চাতেও।

আনারসে উপস্থিত Bromeliad নামক এনজাইম আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী, যা কিনা ত্বকের মৃত কোষ, এজ স্পট, ফাইন লাইন, ত্বকের উপরিভাগের ময়লা ও সানবার্ন এর মতো দাগ তুলতে সাহায্য করে।

এমনকি আনারস ও আনারসের ফেসিয়াল মাস্ক ত্বকে ব্রণের বিরুদ্ধে ভালো কাজ করে।

ব্যবহারবিধি

  • এক চা চামচ আনারসের রসের সঙ্গে আধা চা চামচ মধু, ২ চা চামচ গোলাপজল ও ১ চা চামচ ময়দা মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ভিতর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বক হবে কোমল।
  • দিনে দু’বার ত্বক পরিষ্কারের পর আনারস দিয়ে বানানো বরফ টুকরো পুরো মুখে হালকা হাতে ঘষে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা ও ব্রণ দুই-ই কমবে।
  • দুই টেবিল চা চামচ আনারস রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে যান। সপ্তাহে চার দিন ব্যবহারে ত্বকের শুষ্কতা কমে আসবে।
  • ডিমের সাদা অংশ মধু ও আনারস একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর চোখের আশপাশ বাদে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষার পর কুসুম গরম পানি দিয়ে মাস্ক তুলে ফেলুন এবং ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মাস্ক আপনার ত্বকের এন্টি-রিংকেল দূর করবে ও রোদে পোড়া দাগ দূর করবে।
  • আনারসের অমসৃণ ত্বককে কাজে লাগান স্ক্রাবিংয়ে। স্নানের আগে কয়েক টুকরো আনারস ঘষে নিন শরীরে। প্রাকৃতিক এই স্ক্র্যাবার ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বককে ঝলমলে করে তোলে।
  • আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ থাকায় আনারস কোলাজেন উৎপাদন করতে সক্ষম। তাই আনারসের রস এই বর্ষায় নিয়মিত মুখে মাখলে ত্বকের বলিরেখা সরে যাবে, বয়সের চাপ পড়বে না। আনারসের রস ত্বকে মিনিট পাঁচেক রাখার পর ধুয়ে নিন।
  • আনারস, দুধ ও ডিমের কুসুম ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। ব্রণের সমস্যা থাকলে এই প্যাক খুবই কার্যকর। এই প্যাক মুখে লাগিয়ে রেখে দিন মিনিট পাঁচেক। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকে জলের ভারসাম্য রক্ষা করতে ও ঔজ্জ্বল্য বাড়াতে এই প্যাক খুবই কার্যকর।

জেডআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত