শিরোনাম

গোসলের সময় কিছু ভুলে হতে পারে বিপদ

আমার সংবাদ ডেস্ক  |  ১৩:০৪, আগস্ট ১৭, ২০১৯

গোসলের সময় কিছু ভুলের কারণে শারীরিক বড় ক্ষতি হতে পারে, যা মোটেও কাম্য নয় কারোই। তাই জেনে নেই কিছু টিপস

গোসলের পর সাবান রাখার জিনিসটি ভালো করে পরিষ্কার করে রাখুন। নোংরা জিনিস কিন্তু জীবাণুর আতুরঘর। পরিস্কার করা না হলে পরে ওই সাবান ফের গায়ে ঘসলে ত্বকে সংক্রমণ দেখা দিতে পারে। এমনকি সুরক্ষার জন্য প্রতি তিন মাস অন্তর অন্তর এটা বদলানোও জরুরি।

গরম পানিতে গোসল করতে ভালোবাসেন? সারা দিন পরিশ্রম করে বাড়ি ফিরে অনেক সময় ধরে গরম পানিতে গোসল সারেন আপনি? এটাই কিন্তু নিজের বড় ধরণের ক্ষতি করছেন। কারণ ঘাম ঝরার পর গরম পানি শরীরের ত্বক ও চুলের ক্ষতি করে।

গোসলের সময় আঙুল দিয়ে বেশি স্ক্যাল্প ম্যাসাজ করার অভ্যাস থাকলে তা এখনই বন্ধ করুন। কারণ ভেজা চুলে বেশি আঙুল চালালে চুলের যেমন ক্ষতি হয়, তেমনি সমস্যা দেখা দিতে পারে।

গোসলের সময় সঠিক সাবান বেছে নিন। ময়েশ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করুন। খুব বেশি সাবান মাখলেও ত্বক খারাপ হয় কিন্তু। আর গোসলের পর সারা গায়ে ময়েশ্চারাইজার লাগাতে খুব বেশি দেরি করবেন না। গা ভেজা থাকতেই গায়ে লোশন লাগিয়ে ফেলুন। তাহলে ত্বক নরম থাকবে।

সাবান মাখার পর ভালো করে তা ধুয়ে ফেলুন। সাবানের ফেনা যেন গায়ে লেগে না থাকে। শ্যাম্পু করার পর চুলও ভালো করে ধুয়ে ফেলবেন। সাবান বা শ্যাম্পু লেগে থাকলে ড্যানড্রাফ, উকুন দেখা দিতে পারে।

জেডআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত