শিরোনাম

১০০ টাকায় মিলছে ছাত্রদলের ফরম!

নিজস্ব প্রতিবেদক  |  ১৪:১২, আগস্ট ১৭, ২০১৯

দীর্ঘ সাতাশ বছরের ‌‘পকেট’ কমিটি ভেঙে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি পাবে জাতীয়তাবাদী ছাত্রদল। সে জন্য ষষ্ঠ কেন্দ্রীয় কাউন্সিলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে।

উৎসব ও প্রার্থী সংখ্যা বাড়াতে ফরমের মূল্য ধরা হয়েছে নামমাত্র। ছাত্রদলের কেন্দ্রীয় দফতরে একশ টাকা জমা দিয়ে ফরম সংগ্রহ করছেন প্রার্থীরা। তবে এ নিয়ে অনেকে ক্ষোভও প্রকাশ করেছেন।

সভাপতি পদে ফরম নিতে এসে কেন্দ্রীয় সহ সম্পাদক আসাদুল আলম টিটু বলেন, সভাপতি পদে নুন্যতম এক হাজার টাকা ও সাধারণ সম্পাদক পদে নুন্যতম পাঁচশ টাকা হওয়া উচিৎ ছিলো। তাহলে বৃহৎ ছাত্রদলের একটা বৈশিষ্ট্য বজায় থাকতো। একশ টাকা ফরমের মূল্য খুবই কম হয়েছে।

শনিবার (১৭ আগস্ট) বেলা ১২ টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছাত্র দলের পদ প্রত্যাশীদের হাতে মনোনয়ন ফরম তুলে দেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। আগামীকালও এই মনোনয়ন ফরম বিক্রি চলবে।

প্রথমদিনে সূচনালগ্নে কেন্দ্রীয় নেতাদের হাত থেকে সভাপতি পদের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ছাত্র দলের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মামুন খান ও ছাত্র দল নেতা আলিমুল হাকিম মুন্সি।

সাধারণ সম্পাদক পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র দলের যুগ্ম সম্পাদক সাইদ মাহমুদ জুয়েল।

এরপর দুপুর একটার পর কেন্দ্রীয় সহ সম্পাদক আসাদুল আলম টিটু সভাপতি পদে, সহ স্কুল বিষয়ক সম্পাদক আলাউদ্দিন খান সাধারণ সম্পাদক পদে, নারায়ণগঞ্জ ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ফরম তুলেন।

এছাড়াও ফরম তুলেছেন, এম ‍এ কাইয়ুম, আবু জাহান হিমেল, খলিলুর রহমান। 

ফরম বিতরণকালে শামসুজ্জামান দুদু বলেন, যারা এই দুঃসময় ছাত্র দলকে এগিয়ে নেয়ার জন্য শত নির্যাতন উপেক্ষা করে কারাবরণ করে হামলা মামলা সহ্য করে তারেক রহমানের চিন্তা পরামর্শে এক হচ্ছেন তাদের অভিনন্দন জানাই।

তিনি আরও বলেন, নির্যাতিত আমাদের ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে বীরের বেশে দেশে ফিরিয়ে আনতে এবং আমাদের জনপ্রিয় নেত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আন্দোলন সংগ্রামের মাধ্যমে মুক্ত করতে ছাত্রদলের আগামী নেতৃত্ব সক্রিয় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন।

এসময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

এছাড়াও সভাপতি পদে আগ্রহীদের মধ্যে বৃত্তি ও ছাত্র কল্যাণবিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি নরসিংদী জেলার আল মেহেদী তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম সম্পাদক হাফিজুর রহমান, সহ-অর্থবিষয়ক সম্পাদক আশরাফুল আলম ফকির লিঙ্কন, স্কুলবিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহ-সভাপতি সুরুজ ফরম তুলতে পারেন।

সাধারণ সম্পাদক পদে ঢাবির যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ, তানজিল হাসান, সহ-সাধারণ সম্পাদক মো. মুতাসিম বিল্লাহ, যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ঢাকা কলেজের ছাত্রদলের সাধারণ সম্পাদক মিজানুর রহমান সজিব ফরম তুলবেন।

আগামী ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত কাউন্সিলরদের ভোটে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করার জন্য এই মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিলের ভোটের তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু বয়সসীমা নিয়ে সংগঠনের একটি অংশের টানা আন্দোলনের কারণে কাউন্সিল হয়নি।

মনোনয়নপত্র জমা দেয়া যাবে ১৯ ও ২০ আগস্ট। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩১ আগস্ট।

মনোনয়ন ফরম ২২-২৬ আগস্ট যাচাই-বাছাই শেষে ২ সেপ্টেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

এআর/আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত