শিরোনাম

বর্তমানে বিয়েতে মহরে ফাতেমির পরিমাণ কত?

আমার সংবাদ ডেস্ক  |  ১৫:২৩, জুন ১৫, ২০১৯

বিয়েতে অধিকাংশ অভিভাবকই মহরে ফাতেমি নির্ধারণ করতে চান। কিন্তু এর পরিমাণ নিয়ে দেখা দেয় শঙ্কা। বর্তমানে মহরে ফাতেমির পরিমাণ কত? উত্তর জানিয়েছেন মাওলানা উমায়ের কোব্বাদী।

জবাব: রাসুলুল্লাহ ﷺ-এর মেয়ে ফাতেমা রা.-এর মহর ছিল পাঁচশ দেরহাম। যেমন, মুহাম্মদ ইবন ইবরাহিম রহ. বর্ণনা করেন, রাসুলুল্লাহ ﷺ-এর মেয়ে ও স্ত্রীগণের মহর ছিল পাঁচশত দেরহাম অর্থাৎ সাড়ে বার উকিয়া। (তাবাকাতে ইবনে সাদ ৮/২২)

ইমাম নববী রহ. মাজমু’-গ্রন্থে বলেন, মহর পাঁচশ দেরহামের বেশি না হওয়া মুস্তাহাব। এটা রাসুলুল্লাহ ﷺ-এর স্ত্রীদের ও কন্যাদের মহর ছিল।

বর্তমান যুগে প্রচলিত পরিমাণ অনুযায়ী মুফতি মুহাম্মদ শফী রহ. এর পরিমাণ ১৩১ তোলা ৩ মাশা সমান বলে উল্লেখ করেছেন। যা প্রচলিত গ্রামের ওজন অনুসারে ১ কিলো ৫৩০ গ্রাম ৯০০ মিলিগ্রামের সমান হয়।

উল্লেখ্য, বর্তমানে ১২ গ্রামের তোলা প্রচলিত নয়; বরং ১০ গ্রামের তোলা হিসাবে সোনারূপা বেচাকেনা হয়। সে হিসাবে বর্তমানে মহরে ফাতেমি হবে প্রায় ১৫৪ তোলা রূপা।

বাংলাদেশে তোলা ও ভরি একই পরিমাপ বোঝায়। বর্তমানে এক তোলা রুপার দাম বাজারে আছে ১ হাজার ৫০ টাকা। সে হিসেবে ১৫৪ তোলার দাম হয় ১ লক্ষ ৬১ হাজার ৭০০ টাকা।

আরআর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত