শিরোনাম

ফেসবুকে প্রতারণা ঠেকাতে কঠোর হচ্ছে ডিএসই

প্রিন্ট সংস্করণ॥ অর্থনৈতিক প্রতিবেদক  |  ০৭:৩৮, জুন ২৫, ২০১৯

ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে ‘আইটেম বিক্রি’ করা প্রতারক চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীদের সচেতন করার পাশাপাশি ‘ফেসবুক প্রতারকদের’ দমনে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান এ তথ্য জানিয়েছেন। গতকাল সোমবার দৈনিক আমার সংবাদে ‘শেয়ারবাজারের প্রতারক চক্র সক্রিয় ফেসবুকে’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ফেসবুকের মাধ্যমে বেশ কয়েকটি গ্রুপ সক্রিয় রয়েছে। তারা কোম্পানির কাছ থেকে অর্থের বিনিময়ে তথ্য নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের কাছে চড়া দামে ‘আইটেম’ বিক্রি করছে।

এতে আরও উল্লেখ করা হয়, বর্তমানে প্রিন্স সিএসই ডিএসই, এমডি মাসুদুর রহমান, আকিজ আলীসহ আরও কয়েকটি নামে ফেসবুক পরিচালনাকারী বাজারে সক্রিয় রয়েছে। প্রতিটি ‘আইটেমের’ জন্য তারা পাঁচ থেকে সাত হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকে। কোন আইটেম কতদিনে কত শতাংশ বাড়বে তাও বলে দেয় তারা।

প্রতিবেদনের বিষয়টি নজর কাড়ে ডিএসই কর্তৃপক্ষের। এরপরই ডিএসইর জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, এ ব্যাপারে তারা কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান বলেন, আরও আগে থেকেই ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রতারকদের বিষয়ে সচেতন রয়েছে।

কেউ যেন ফেসবুকের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করতে না পারে, সে ব্যাপারে ডিএসইর অবস্থান অত্যন্ত কঠোর। বর্তমানে যারা এ ধরনের কাজের সঙ্গে জড়িত রয়েছে, তাদের বিষয়ে অনুসন্ধান চলছে।

এসব প্রতারক চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি জনসাধারণকে সচেতন করতে নানা ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। এসব প্রতারক চক্রের কথায় কান না দিতে সাধারণ বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ারবাজার নিয়ে প্রতারণার দায়ে মাহবুব সারোয়ার নামে এক ব্যক্তিকে ২ বছরের কারাদণ্ড দেন শেয়ারবাজার নিয়ে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবীর।

কিন্তু তারপরও অন্যদের প্রতারণা এখনো বন্ধ হয়নি। কোনো বৈধতা না থাকা সত্ত্বেও ফেসবুকের মাধ্যমে বিনিয়োগকারীদের ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্রগুলো।

আরও পড়ুন- শেয়ারবাজারের প্রতারক চক্র সক্রিয় ফেসবুকে

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত