শিরোনাম
উদ্যোক্তা-পরিচালকদের ন্যুনতম ৩০% শেয়ার ধারণ

ব্যর্থ কোম্পানির জন্য পৃথক ক্যাটাগরি হচ্ছে

অর্থনৈতিক প্রতিবেদক  |  ২৩:০৪, মে ২২, ২০১৯

এখন থেকে যেসব তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার থাকবে না, সেসব কোম্পানিকে স্টক এক্সচেঞ্জের ট্রেডিং বোর্ডে আলাদা ক্যাটাগরিতে স্থান দেয়া হবে।

তাছাড়া ন্যূনতম শেয়ারধারণে ব্যর্থ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা শেয়ার বিক্রয়, হস্তান্তর কিংবা বন্ধক রাখতে পারবেন না। এমনকি এসব কোম্পানি রাইট শেয়ার, আরপিও, বোনাস শেয়ার, কোম্পানির একত্রীকরণ কিংবা অন্য কোনো উপায়ে মূলধন বৃদ্ধি করতে পারবে না।

পাশাপাশি কোনো পরিচালক এককভাবে ২ শতাংশ শেয়ারধারণে ব্যর্থ হলে তার পদ শূন্য হওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে ২ শতাংশ শেয়ার রয়েছে, এমন শেয়ারহোল্ডারদের মধ্য থেকে পূরণ করতে হবে। গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৮৭তম কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তালিকাভুক্ত কোনো কোম্পানির স্বতন্ত্র পরিচালক ব্যতীত অন্যান্য পরিচালক ও উদ্যোক্তারা সম্মিলিতিভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে উদ্যোক্তা-পরিচালকদের কোম্পানির শেয়ার বিক্রয়, হস্তান্তর কিংবা বন্ধক কার্যকর হবে না। তবে ঋণখেলাপি হলে বন্ধকি শেয়ার বাজেয়াপ্ত কিংবা মারা গেলে শেয়ার হস্তান্তর করা যাবে।
উদ্যোক্তা-পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ না করলে সংশ্লিষ্ট কোম্পানি রাইট শেয়ার অফার, রিপিট পাবলিক অফার (আরপিও), বোনাস শেয়ার, কোম্পানির একত্রীকরণ কিংবা অন্য কোনো উপায়ে মূলধন বাড়াতে পারবে না।

তাছাড়া উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ারধারণে ব্যর্থ কোম্পানিগুলোর জন্য দুই স্টক এক্সচেঞ্জ তাদের ট্রেডিং বোর্ডে আলাদা একটি ক্যাটাগরি গঠন করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত