শিরোনাম

শেয়ারবাজারে লাগাতার দরপতন

বিনিয়োগকারীদের ফের বিক্ষোভ
অর্থনৈতিক প্রতিবেদক  |  ২৩:২৬, জুলাই ১০, ২০১৯

শেয়ারবাজারে লাগাতার দরপতনের প্রতিবাদে আবারো রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে তারা মানববন্ধন ও বিক্ষোভ করেন।

বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে দুই মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে।

বুধবার ডিএসইএক্স ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ১ মাস ২৫ দিন বা ৩৪ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর প্রতিবাদে ডিএসইর সামনে মানববন্ধন ও বিক্ষোভ করেন সাধারণ বিনিয়োগকারীরা।

মানববন্ধন থেকে চলমান দরপতনের প্রতিবাদে সকল বিনিয়োগকারীদের নিয়ে আন্দোলনের ডাক দিয়েছেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ।

তিনি বলেন, দরপতনের প্রতিবাদে আমরা রোজার ঈদের আগেও মানববন্ধন ও বিক্ষোভ করেছি। কিন্তু পতন ঠেকাতে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না।

আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এ অবস্থা চলতে থাকলে সাধারণ বিনিয়োগকারীদের নিয়ে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।

এ সময় বিনিয়োগকারীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, পুঁজি হারিয়ে আমরা রাস্তায় এসে পড়েছি। বাজারের অবস্থা যদি এরকমই চলতে থাকে আমরা গণহারে মারা পরব।

তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯-২০ অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের স্থিতিশীলতা এবং ঊর্ধ্বমুখী বাজারের স্বার্থে বেশ কিছু পদক্ষেপ নিলেও শেয়ারবাজার নীতি নির্ধারক সংস্থার এদিকে কোন নজর নেই।

এর আগে গত মে মাসেও শেয়ারবাজারে লাগাতার দরপতনের প্রতিবাদে দিনের পর দিন বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেন সাধারণ বিনিয়োগকারীরা।

সে সময় প্রতীকী গণঅনশনও করেন তারা। তখন সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য রাশেদ খান মেনন ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে গিয়ে বিক্ষোভকারীদের অনশন ভাঙান।

ওই পরিস্থিতিতে এক প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী আ হ ম মুস্ত্তফা কামাল পুঁজিবাজারকে সিংহ-ছাগলের বাজার বলে মন্তব্য করায় আরও বেশি উত্তাল হয়ে ওঠে বাজার।

বাজারে দুটি পক্ষ রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এ দুটি পক্ষের মধ্যে এক পক্ষ সিংহ অপরটি ছাগলের বাচ্চা।

এ দুটোকে এক করা সম্ভব নয়। অর্থমন্ত্রীর এ মন্তব্যের পর আবারও সূচকের পতন ঘটে। অর্থমন্ত্রীর এমন বক্তব্যে ক্ষোভ ও নিন্দা জানিয়ে অবিলম্বে তাঁকে ক্ষমা চাইতে বলেন তারা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত