শেয়ারবাজারে পতন দিয়ে সপ্তাহ শেষ

প্রিন্ট সংস্করণ॥অর্থনৈতিক প্রতিবেদক  |  ০৮:৩৩, জুলাই ১৯, ২০১৯

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৭৬ ও ১ হাজার ৮২৯ পয়েন্টে।

ডিএসইতে কাল ৩৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৯ কোটি টাকা।

ডিএসইতে কাল ৩৫৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১১টির বা ৩১ শতাংশের দর বেড়েছে। দর কমেছে ২০৪টির বা ৫৮ শতাংশের এবং ৩৮টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২৮ পয়েন্টে।