শিরোনাম

ইসরায়েলভিত্তিক ২৬৫ ভুয়া অ্যাকাউন্ট সরালো ফেসবুক

প্রিন্ট সংস্করণ॥আমার সংবাদ ডেস্ক  |  ০১:৩৭, মে ১৮, ২০১৯

ইসরায়েলভিত্তিক ২৬৫টি ভুয়া ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, ফেসবুক পেজ, গ্রুপ এবং ইভেন্ট সরানোর কথা জানিয়েছে ফেসবুক। ওই অ্যাকাউন্ট ও পেজগুলো থেকে ভুয়া কার্যক্রম চালানো হতো বলে দাবি করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

নাইজেরিয়া, টোগো, অ্যাঙ্গোলা, নাইজার এবং তিউনিশিয়াসহ ল্যাটিন আমেরিকা ও দক্ষিণ এশিয়ার কিছু জায়গাকে লক্ষ করে কার্যক্রম চালাতো ইসরায়েলের এই ভুয়া অ্যাকাউন্টগুলো-খবর আইএএনএসের।

এক বিবৃতিতে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতিমালা প্রধান নাথানিল গ্লেশিয়ার বলেন, এই নেটওয়ার্কের পেছনের লোকগুলো পেজ চালাতে, কনটেন্ট প্রচার করতে এবং কৃত্রিমভাবে কার্যকরিতা বাড়াতে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে।

পেজ অ্যাডমিন এবং ভুয়া অ্যাকাউন্ট মালিকরা নিয়মিতভাবেই বিভিন্ন দেশের নির্বাচন, প্রার্থীর চিন্তাধারা নিয়ে রাজনৈতিক খবর প্রকাশ করত। ইসরায়েলি বাণিজ্যিক প্রতিষ্ঠান আর্কিমিডিস গ্রুপ এই কার্যক্রমের সঙ্গে জড়িত রয়েছে বলে জানতে পেরেছে ফেসবুক।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, এই সংস্থা এবং এর সহায়ক সব প্রতিষ্ঠানকে এখন ফেসবুক থেকে নিষিদ্ধ করা হয়েছে এবং তাদেরকে চিঠি দেয়া হয়েছে। সংস্থাটির ৬৫টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৬১টি পেজ, ২৩টি গ্রুপ, ১২টি ইভেন্ট এবং চারটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে বলে জানানো হয়েছে।

নিষিদ্ধ করা পেজগুলোর মধ্যে একটি বা তার চেয়ে বেশি পাতায় প্রায় ২৮ লাখ অ্যাকাউন্ট যুক্ত ছিল। আর একটি গ্রুপে ছিল প্রায় পাঁচ হাজার ৫০০টি অ্যাকাউন্ট। এ ছাড়া একটি বা তার বেশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে অনুসারীর সংখ্যা ছিল প্রায় ৯২০ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত