বৃহস্পতিবার ০৯ এপ্রিল ২০২০

২৬ চৈত্র ১৪২৬

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৪,২০২০, ০৯:৫৩

ফেব্রুয়ারি ২৪,২০২০, ০৯:৫৩

পদত্যাগ করা মাহাথিরই মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

মালয়েশিয়ায় সকাল থেকেই ঘটতে থাকা বিরামহীন নাটকীয়তায় শেষ পেরেক গাঁথলেন দেশটির রাজা। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদ থেকে সদ্য পদত্যাগ করা ড. মাহাথির মোহাম্মদকেই দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ৫টার দিকে রাজা ইয়াং দি-পেরতুয়ান আগংয়ের সঙ্গে দেখা করেন মাহাথির। দুজনের মধ্যে কী আলোচনা হয় সে বিষয়ে কিছু না জানিয়ে প্রাসাদ ত্যাগ করেন মাহাথির।

পরবর্তীতে দেশটি প্রধান সচিব মোহাম্মদ জুক আলী এক বিবৃতিতে জানান, মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাজা। সংবিধানের আর্টিকেল ৪৩ (২) (এ) মেনে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ পাওয়া না পর্যন্ত তিনিই এ দায়িত্ব পালন করবেন।

ফলস্বরূপ, নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত ও মন্ত্রীপরিষদ গঠিত হওয়ার আগে দেশটির প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন তিনি। সংবিধানের আর্টিকেল ৪৩ (২)(এ) অনুসারে, রাজা পার্লামেন্টের নিম্নকক্ষে নিজের পছন্দসই প্রার্থীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারবেন।

প্রসঙ্গত, আজ সোমবার আচমকা প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির। তিনি পদত্যাগ করার সঙ্গে সঙ্গে ক্ষমতাসীন পাকাতান হারাপান জোট ত্যাগ করেছে তার দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া বা পিপিবিএম।

এর ফলে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে পাকাতান হারাপান। অন্যদিকে পিপিবিএমও সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। এই অবস্থায় রাজনৈতিক সঙ্কট সমাধানে কি উপায় আছে তা খোঁজা হচ্ছে। এমতাবস্থায় মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন রাজা।

আমারসংবাদ/কেএস