মঙ্গলবার ০২ জুন ২০২০

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ০৯,২০২০, ০১:০৪

এপ্রিল ০৯,২০২০, ০১:০৪

করোনা রাজনীতি কোয়ারেন্টিনে রাখার অনুরোধ ডব্লিউএইচওর

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থায়ন বন্ধের হুমকির পর মুখ খুললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তিনি করোনা নিয়ে করা রাজনীতি কোয়ারেন্টিনে রাখার আহ্বান জানিয়েছেন।

বুধবার (৮ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এ কথা বলেন বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, ‘দয়া করে জাতীয় পর্যায়ে একতা বজায় রাখুন। কোভিড নিয়ে রাজনীতি করবেন না। দ্বিতীয়ত, বৈশ্বিক পর্যায়ে সততা-সংহতি বজায় রাখুন। চীন ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে সৎ নেতৃত্ব আশা করি।’

তিনি আরও বলেন, ‘নেতৃত্ব দেওয়ায় সর্বাধিক শক্তিশালী হওয়া উচিত আর দয়া করে করোনা রাজনীতি কোয়ারেন্টিনে রাখুন।’

এর আগে ডনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছিলেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্র যে অর্থায়ন করে তা কমিয়ে আনা হবে। তার অভিযোগ, সংস্থাটি চীনের প্রতি পক্ষপাতিত্ব করছে। ডব্লিউএইচও’কে চীনকেন্দ্রিক বলেও আখ্যায়িত করেন তিনি। বলেন, এরই প্রেক্ষিতে এখন তার দেশ আলোচনার মাধ্যমে নিশ্চিত হবে যে, ডব্লিউএইচওতে কি পরিমাণ অর্থ বরাদ্দ কমতে চলেছে।

তবে ট্রাম্পের এমন দাবি প্রত্যাখ্যান করে ডব্লিউএইচও প্রধান বলেন, ‘আমরা প্রতেক জাতিরই কাছের, আমরা বর্ণান্ধ।’

তবে বুধবার সন্ধ্যায় ডব্লিউিএইচও’র প্রধানের সংবাদ সম্মেলনের এক প্রশ্নের উত্তরে মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেই বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি সম্মান জানিয়ে আমাদের অনুদান পুনঃমূল্যায়ন করা হবে। সংস্থাকে কাজ চালিয়ে যেতে হবে। তারা যে ফলাফলের আশায় কাজ করছিল তা চালিয়ে যেতে হবে।’

কোভিড-১৯ প্রথম দেখা যায় ডিসেম্বর মাসে চীনের উহান শহরে। কিন্তু ১১ সপ্তাহের লক ডাউনেই তারা ভাইরাস নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। এ নিয়ে ডব্লিউএইচও প্রধানের উপদেষ্টা এর আগে বলেছিলেন, চীনের সঙ্গে তাদের ঘনিষ্ঠ হয়ে কাজ করার কারণেই রোগের প্রাথমিক পর্যায়েই এটিকে দ্রুত বুঝে ওঠা গেছে। যুক্তরাষ্ট্রে যখন করোনা মহামারি রূপ ধারণ করেছে তখনই চীনকে টেনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দোষারোপ করলেন ট্রাম্প। করোনা ঠেকাতে তার প্রশাসনে উদ্যোগ সব ভেস্তে যাওয়ায় নিজ দেশে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন তিনি।

আমারসংবাদ/জেডআই