শিরোনাম

কারবালায় পদদলনে কমপক্ষে ৩১ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক   |  ০৩:৫৮, সেপ্টেম্বর ১১, ২০১৯

আশুরার দিনে ইরাকের কারবালায় তাজিয়া মিছিলের সময় ইমাম হোসেনের (রা.) মাজারের কাছে পদদলিত হয়ে কমপক্ষে ৩১ জনের মৃত্যু হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর।

এ ঘটনায় আরও শতাধিক মানুষ হয়েছেন। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, হাজার হাজার মানুষ তাজিয়া মিছিল নিয়ে ইমাম হোসেন (রা.) মাজারের দিকে যাওয়ার সময় একটি ওয়াকওয়ে ধসে পড়লে আতঙ্ক তৈরি হয়। এসময় ছুটোছুটি শুরু হলে পদদলনের ঘটনা ঘটে।

মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর নাতি ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে ওই মিছিল আয়োজন করা হয়। ৬৮০ খ্রিস্টাব্দে ইয়াজিদের বাহিনীর হাতে কারবালায় নিহত হন তিনি।

ইরাক, ইরান, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিয়া মতাবলম্বীরা এই দিনটি প্রার্থনা ও মিছিলের মধ্য দিয়ে পালন করে থাকে।

এই বছর কারবালায় আয়োজিত মিছিলের একাংশের ওপর ফুটপাত ধসে পড়লে আতঙ্কিত হয়ে অন্যরা ছুটতে শুরু করলে পদদলিত হওয়ার ঘটনা ঘটে। আল জাজিরার প্রতিনিধি জানান, চলতি বছর এই আয়োজনে অংশ নিতে কারবালায় প্রায় ৩০ লাখ মানুষ সমবেত হয়েছে বলে দাবি করেছেন আয়োজকরা।

মঙ্গলবার কালো পোশাক পরা লাখ লাখ শিয়া মতাবলম্বী কারবালায় ইমাম হোসেনের মাজার অভিমুখে রওনা দেয়। অনেকেই নিজেদের বুকে-পিঠে আঘাত করে ইমাম হোসেনের জন্য দুঃখ প্রকাশ করে। রাজধানী বাগদাদ ছাড়া নাজাফ ও বসরা শহরেও একই ধরনের মিছিল হয়েছে।

সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনের সুন্নি প্রভাবিত শাসনামলে আশুরার বেশিরভাগ মিছিলই নিষিদ্ধ করা হয়েছিল। তবে এখন দিনটিকে সরকারি ছুটি ঘোষণার পাশাপাশি কারবালা যুদ্ধের স্মরণে নানা আয়োজন করা হয়।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত