শিরোনাম

লাদাখ সীমান্তে ভারত-চীন সেনাদের সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৬:২০, সেপ্টেম্বর ১২, ২০১৯

ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে লাদাখ সীমান্তে আবারো উত্তেজনা দেখা দিয়েছে। ওই সীমান্তে দুই দেশের সেনারা মুখোমুখি বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন। খবর বিবিসির

ভারতের উত্তরতম প্রান্তে লাদাখের প্যাংগং হ্রদের তীরে বুধবার প্রায় সারাদিন ধরে ভারতীয় ও চীনা সেনাবাহিনীর মধ্যে এ সংঘাত হয় বলে দিল্লিতে সামরিক সূত্রগুলো নিশ্চিত করেছে।

তবে দিনের শেষে দুই দেশের সেনাবাহিনীর প্রতিনিধি পর্যায়ের বৈঠকের পর সেই বিরোধের অবসান হয়। এখন পরিস্থিতি সেখানে শান্ত বলেই জানা যাচ্ছে।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, টহল দেয়ার সময় চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্যদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা বাঁধে ভারতীয় সেনাদের। ওই এলাকায় তাদের যেতে বাধা দেয় চীনা সেনারা। এতেই দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়, যা হাতাহাতি পর্যন্ত গড়ায়। এমন পরিস্থিতিতে দু‘দেশই ওই এলাকায় বাড়তি সেনা সদস্য মোতায়েন করে।

ওই সূত্র আরো জানায়, ভারতের সঙ্গে চীনের সীমান্ত রেখা-লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) ঠিক কোথা দিয়ে গিয়েছে, তা নিয়ে দ্বন্দ্বের কারণে অনেক সময় এমন ঘটনা ঘটে। সীমান্ত বাহিনীর কর্মকর্তাদের পতাকা মাধ্যমে সেই সমস্যার সমাধান করা হয়।

আগামী অক্টোব মাসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর ভারত সফরের কথা রয়েছে। আর তার আগেই সীমান্তে এমন ঘটনা ঘটলো।

প্রসঙ্গত, আগস্টের শুরুতে জম্মু-কাশ্মীর থেকে আলাদা করে লাদাখকে কেন্দ্রীয় শাসিত রাজ্য ঘোষণার পর থেকে ভারত-চীন সীমান্তে উত্তেজনা বেড়েছে। লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করায় আপত্তি জানায় বেইজিং। একই কারণে কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে পাকিস্তানের কূটনৈতিক পদক্ষেপকে সমর্থন করে চীন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত