শিরোনাম

মিশরে শিশুসহ আটক ৩০০০

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৫:৫১, অক্টোবর ০৯, ২০১৯

মিশরে স্বৈরশাসক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি‘র বিরুদ্ধে আন্দোলনে নেমেছে দেশটির ক্ষুব্ধ জনতা। বিক্ষোভ দমনে সিসি এক পর্যায়ে প্রশাসনিক অভিযান চালান বিক্ষোবকারীদের ওপর। গত ১৮ দিনে শিশুসহ ৩ হাজার ১২০ জনকে আটক করেছে।

র্ববর এই অভিযান থেকে ছাড় পাচ্ছে না শিশুরাও। এখন পর্যন্ত আটক করা হয়েছে ১১১ জন শিশুকে। এদের কারও কারও বয়স ১১ বছরের নিচে। অনেককেই আটক করা হয়েছে স্কুল থেকে বাড়ি ফেরার পথে।

কায়রোভিত্তিক মানবাধিকার সংস্থা ইজিপশিয়ান কমিশন ফর রাইটস অ্যান্ড ফ্রিডোমস ও লন্ডনভিত্তিক অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনে ঢালাও ধরপাকড়ের এসব তথ্য তুলে ধরা হয়েছে।

লাগামহীন দুর্নীতি ও দুঃশাসনের পরিপ্রেক্ষিতে সিসির পদত্যাগের দাবিতে ২০ সেপ্টেম্বর রাজপথে নামে মিসরের জনগণ। ২০১৩ সালে তার ক্ষমতা দখলের পাঁচ বছরের মাথায় এটাই প্রথম বিক্ষোভ।

রাজধানী কায়রোর তাহরির স্কয়ারে অবস্থান নেন কয়েক হাজার নাগরিক। কয়েক ঘণ্টার মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে দ্বিতীয় বৃহত্তম শহর আলেকজান্দ্রিয়ায়, পরে সুয়েজসহ অন্যান্য শহরেও।

গদি ঠিক রাখতে প্রায় সঙ্গে সঙ্গে নিরাপত্তা বাহিনীকে লেলিয়ে দেন সিসি। টার্গেট করা হয় বিরোধী রাজনৈতিক নেতা, বিশিষ্ট ব্যক্তিত্ব ও শিক্ষাবিদদের।

এসএ

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত