শিরোনাম
ঢাকার বাইরে খুলনায় বেশি আক্রান্ত

২ মাস পর ৪৩০ জনে নামলো ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

প্রিন্ট সংস্করণ॥নিজস্ব প্রতিবেদক  |  ০০:৫৭, সেপ্টেম্বর ২৩, ২০১৯

ডেঙ্গুর ভয়াবহতা চলতি মাসের শুরু থেকে ক্রমশ কমতে শুরু করে। গতকাল রোববার সকালে পূর্বের ২৪ ঘণ্টায় ৪৩০ জন আক্রান্ত হয়েছে। যা দুমাস পর সবচেয়ে কম আক্রান্তের সংখ্যা। এ হিসাব সারা দেশে ডেঙ্গু পরিস্থিতির উন্নতিরই প্রমাণ। কিন্তু এই তালিকায় পিছিয়ে খুলনা বিভাগ।

গতকাল সকালে প্রাপ্ত তথ্যমতে সেখানে ৯০ জন নতুন রোগী ভর্তি হয়েছে। সেখানে এ পর্যন্ত ৮ হাজার ১৮৪ জন ডেঙ্গু আক্রান্তের খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। যা রাজধানী ও ঢাকা বিভাগের বাইরে সবচেয়ে বেশি। এ হিসাবে ঢাকা বিভাগে ৯ হাজার ৬৩৭ জন আক্রান্ত।

চট্টগ্রামে ৬ হাজার, রংপুরে ১ হাজার ৯২১ জন, রাজশাহীতে ৪ হাজার ৯৮ জন, বরিশালে ৫ হাজার ৩৯১ জন, সিলেটে ৯০৭ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ হাজার ৮৮ জন আক্রান্ত হয়েছে।

এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা পরিষদের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির কাছে ২০৩টি ডেঙ্গু সন্দেহে মৃত্যুর ফাইল জমা পড়েছে।সেখান থেকে ১১৬টি ফাইল পর্যালোচনা করে ডেঙ্গুতে ৬৮ জনের মৃত্যু নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার জানান, রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতাল এবং বিভিন্ন বিভাগীয় হাসপাতালে গত শনিবার সকাল থেকে গতকাল রোববার সকাল পর্যন্ত ৪৩০ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ভর্তিদের মধ্যে রাজধানী ঢাকার হাসপাতালে ১৩২ জন ও ঢাকার বাইরের হাসপাতলে ২৯৮ জন ভর্তি হন।

এদের মধ্যে ঢাকা মেডিক্যালে ১৯, মিটফোর্ডে ৩৫, ঢাকা শিশু হাসপাতালে ৬, শহীদ সোহরাওয়ার্দীতে ১০, মুগদা মেডিক্যালে ১৩, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৮, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৭ জন। এছাড়া রাজধানীর বাইরে ঢাকা বিভাগে ৪৯, চট্টগ্রাম বিভাগে ৩৯, খুলনা বিভাগে ৯০, রাজশাহী বিভাগে ৩১, রংপুর বিভাগে ৯, বরিশাল বিভাগে ৬৫, সিলেট বিভাগে ৮ এবং ময়মনসিংহ বিভাগে ৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৮৪ হাজার ৮২৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এখন ২ হাজার ৯৯ জন হাসপাতালে আছে। বাড়ি ফিরেছে ৮২ হাজার ৫২৫ জন। ঢাকায় এ পর্যন্ত ৪৬ হাজার ১৪৩ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ৪৫ হাজার ১০৪ জন রোগী সুস্থ হয়ে বাড়ি গেছে। ১০৩৯ জন হাসপাতালে আছে।

অন্যদিকে ঢাকার বাইরে সারা দেশে ৩৮ হাজার ৬৮৪ জন আক্রান্তদের মধ্যে ৩৭ হাজার ৫৬০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। এখন ১ হাজার ১২৪ জন হাসপাতালে ভর্তি। এছাড়াও ঢাকা শহরে ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ২৭ হাজার ৪৫৭ জন ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১৮ হাজার ৬৮৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হন।

শুধু আগস্ট মাসেই ৫১ হাজার ৭৩৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। গতকাল রোববার পর্যন্ত সেপ্টেম্বর মাসের ২২ দিনে ১৩ হাজার ৭৩০ জন আক্রান্ত হয়েছে। গত জুলাই মাসের ৩১ দিনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগস্টের এক-তৃতীয়াংশের চেয়ে কম। জুলাই মাসে ডেঙ্গু ভাইরাসে মোট ১৬ হাজার ২৫৩ জন আক্রান্ত হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত