শিরোনাম

এবার ফ্রান্স শোকাহত মর্মাহত

নিজস্ব প্রতিবেদক  |  ০১:১৯, অক্টোবর ১১, ২০১৯

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের বর্বর হত্যাকাণ্ডের এবার নিন্দা জানিয়েছে ফ্রান্স।

ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে আবরারের ছবিসহ প্রচারিত এক পোস্টে বলা হয়- “বুয়েট শিক্ষার্থীর হত্যার ঘটনায় আমরা (ফ্রান্স) অত্যন্ত মর্মাহত এবং বিস্মিত। আমরা ওই শিক্ষার্থীর শোকাহত পরিবার-স্বজন এবং বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

একইসঙ্গে আশা করছি, তার হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে এবং এই ঘটনায় ‘ন্যায় বিচার’ নিশ্চিত হবে।”

সংক্ষিপ্ত তবে তাৎপর্যপূর্ণ ওই ইংরেজী বার্তায় ‘কিলিং’, ‘সিম্প্যাথি’ এবং ‘জাস্টিজ’- এই ৩ শব্দকে হ্যাশট্যাগ এ প্রকাশ করা হয়েছে।

পোস্টটিতে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকেই।

এর আগে, আবরার হত্যার ঘটনায় জাতিসংঘ ও যুক্তরাজ্য নিন্দা জানিয়েছে। বুধবার (৯ অক্টোবর) হাইকমিশন নিজস্ব ফেসবুক পেজে বাংলা ও ইংরেজিতে দেয়া এক পোস্টে জানিয়েছে, বুয়েটে ঘটে যাওয়া ঘটনায় আমরা বিস্মিত ও মর্মাহত। যুক্তরাজ্য বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসন প্রসঙ্গে নিঃশর্তভাবে অঙ্গীকারবদ্ধ।

একইদিনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক কর্মকর্তা এক বিবৃতিতে বলেছেন, ক্যাম্পাসের সহিংসতায় এ পর্যন্ত বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিন্তু সবসময়ই দায়ীরা দৃশ্যত দায়মুক্ত হয়েছে। অভিযুক্ত হত্যাকারীদের গ্রেপ্তার করা হয়েছে। জাতিসংঘ সামগ্রিক ব্যাপারটি নোট নিয়েছে।

জাতিসংঘ এ ঘটনায় নিরপেক্ষ তদন্ত উৎসাহিত করে, যাতে সুষ্ঠু প্রক্রিয়ায় ন্যায়বিচারের পথ করে দেয় এবং একই সঙ্গে ভবিষ্যতে এমন ঘটনার প্রতিরোধ নিশ্চিত হয়।

বিবৃতিতে আরো বলা হয়, মুক্তভাবে কথা বলা হলো মানুষের মানবাধিকার। এ জন্য কাউকে হয়রানি করা, নির্যাতন করা অথবা কাউকে হত্যা করা উচিত নয়।

এমএআই

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত