বৃহস্পতিবার ০৪ জুন ২০২০

২১ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৮,২০২০, ০৮:৫৮

ফেব্রুয়ারি ২৮,২০২০, ০৯:০০

বিদ্যুতের পরদিন দাম বাড়লো পানির

 

বিদ্যুতের দাম বৃদ্ধির পর পানির দাম বাড়িয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সংস্থাটি আবাসিক ও বাণিজ্যিক উভয় ব্যবহারকারীদের জন্য পানির দাম বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য বিদ্যমান ১১ দশমিক ৫৭ টাকা থেকে বাড়িয়ে ১৪ দশমিক ৪৬ টাকা নির্ধারণ করা হয়েছে। দাম বেড়েছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে দাম বেড়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। প্রতি ইউনিট পানির দাম বর্তমানের ৩৭ দশমিক ০৪ টাকা থেকে হয়েছে ৪০ টাকা।

আরো পড়ুনঃ ঢাকায় মোদি বিরোধী বিক্ষোভ নিয়ে যা বললো ভারতীয় গণমাধ্যম

নতুন দাম আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ওয়াসা গত আট মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পানির দাম বাড়াল।

সর্বশেষ গত বছরের জুলাইতে পানির দাম বৃদ্ধি করা হয় যা কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। তখন প্রতি ইউনিট পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য ১১ দশমিক ০২ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৫৭ টাকা এবং বাণিজ্যিক গ্রাহকদের জন্য ৩৫ দশমিক ২৮ টাকা থেকে বাড়িয়ে ৩৭ দশমিক ০৪ টাকা করা হয়েছিল।

আগের দিন বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম খুচরা পর্যায়ে ৫.৩ শতাংশ এবং পাইকারি পর্যায়ে ৮.৪ শতাংশ বৃদ্ধি করে। সংস্থার নবনিযুক্ত চেয়ারম্যান মো. আবদুল জলিল এ ঘোষণা দিয়ে জানান, নতুন এ দাম ১ মার্চ থেকে কার্যকর হবে।

আরো পড়ুনঃ র‌্যাবের গুলিতে পা হারানো সেই লিমন এখন বিশ্ববিদ্যালয় শিক্ষক

এবার বিদ্যুতের খুচরা মূল্য প্রতি ইউনিট (কিলোওয়াট ঘণ্টা) ৬ দশমিক ৭৭ টাকা থেকে বাড়িয়ে ৭ দশমিক ১৩ টাকা এবং পাইকারি পর্যায়ে ৪ দশমিক ৭৭ টাকা থেকে বাড়িয়ে ৫ দশমিক ১৭ টাকা করা হয়েছে। খুচরা বৃদ্ধি সাধারণ গ্রাহককে এবং পাইকারি বৃদ্ধি বিদ্যুত বিতরণকারী কোম্পানিগুলোকে বহন করতে হবে।

আমারসংবাদ/জেআই