বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০

১৮ আষাঢ় ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২২,২০২০, ০৮:২৫

মার্চ ২২,২০২০, ০৮:২৫

দেশের সব দোকান ও সুপারমার্কেট বন্ধ ঘোষণা

 

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সুপারমার্কেটগুলোসহ সকল দোকান বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার (২২ মার্চ) দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, ২৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দোকানগুলো বন্ধ থাকবে। তবে, কাঁচাবাজার, ওষুধের দোকান এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোলা থাকবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মোহাম্মদ হেলালউদ্দিন সাংবাদিকদের বলেন, করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কের বিষয়টিকে পুঁজি করে ঢাকায় এবং ঢাকার বাইরে অনেক জায়গাতে জিনিসপত্রের দাম বাড়ানো হয়েছে বলে আমরা খবর পাচ্ছি। এরকম ঘটনা যেন না ঘটে তা নিশ্চিত করতে আমরা এই পদক্ষেপ নিয়েছি।

পাশাপাশি করোনাভাইরাস আতঙ্কে মার্কেটগুলো ক্রেতা শূণ্য হয়ে পড়ায় এবং শ্রমিক, কর্মচারী ও মালিকদের মধ্যে করোনাভাইরাসে সংক্রমণের সম্ভাবনা যেন না হয়, সেলক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

মোহাম্মদ হেলালউদ্দিন জানান, নিউ মার্কেটের মত সুপারমার্কেটগুলো শুধুমাত্র এই নিষেধাজ্ঞার আওতাধীন থাকবে।

তবে দৈনন্দিন জীবনযাপনের প্রয়োজনীয় জিনিসপত্রের দোকান, কাঁচাবাজার, ওষুধের দোকান বা আগোরা, মীনা বাজার, স্বপ্নের মত সুপারশপগুলো খোলা থাকবে বলে তিনি জানিয়েছেন।

মোহাম্মদ হেলালউদ্দিন বলেন, ২৫শে মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত জানাবো।

এদিকে দেশে নতুন করে আরও ৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। আজ (রোববার) বিকালে নিয়মিত ব্রিফিংয়ে একথা জানান আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৭ জনে। তবে এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন।

চীনের উহান থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ২ লাখ ৯৭ হাজার ৫৩৮। এই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে। বিশ্বব্যাপী এই ভাইরাসে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে মৃত্যু হয়েছে ১২ হাজার ৭৭৭ জনের। তবে আক্রান্ত প্রায় ৩ লাখ মানুষের মধ্যে ৯৪ হাজার ৫৮৪ জন সুস্থ হয়েছেন।

আমারসংবাদ/জেআই