মঙ্গলবার ২৬ মে ২০২০

১২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মে ০৫,২০২০, ১০:৩৭

মে ০৫,২০২০, ১০:৩৭

শর্তসাপেক্ষে ব্যবসা-বাণিজ্য চালু রাখার সিদ্ধান্ত

 

করোনাভাইরাসের এ সংকটের সময়ে স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ মে থেকে সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখা যাবে।

মঙ্গলবার (৫ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধ এবং পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে সরকার সাধারণ ছুটি ১৬ মে পর্যন্ত বৃদ্ধি করেছে। এ সময় জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা বা সীমিত করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে পবিত্র রমজান ও ঈদুল ফিতর বিবেচনায় রেখে সরকার সীমিত পরিসরে শর্তসাপেক্ষে ব্যবসা-বাণিজ্য চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

শর্তগুলো হলো- দোকানপাট ও শপিংমলগুলো সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে, পণ্য ক্রয়-বিক্রয়ের সময় পারস্পরিক শারীরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে হবে, প্রতিটি শপিং মলে প্রবেশের ক্ষেত্রে হাত ধোয়ার ব্যবস্থাসহ হ্যান্ড সেনিটাইজারের ব্যবস্থা রাখতে হবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঘোষিত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং শপিংমলে আগত যানবাহনগুলোকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য এফবিসিসিআই, সব বাণিজ্যিক সংগঠন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতিকে অনুরোধ জানানো হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আমারসংবাদ/জেআই