বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০

১৯ চৈত্র ১৪২৬

ই-পেপার

বিনোদন প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৪,২০২০, ১২:২২

ফেব্রুয়ারি ২৪,২০২০, ১২:২৪

শাবনূরকে বিশেষ নামে ডাকতেন সালমান শাহ

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র অকাল মৃত্যু মেনে নিতে পারেননি চিত্রনায়িকা শাবনূরও। অকালপ্রয়াত এই জনপ্রিয় নায়ক মাত্র তিন বছরের চলচ্চিত্র জীবনে অভিনয় করেছেন ২৭টি ছবিতে। আর তার ১৪টি ছবির নায়িকা ছিলেন শাবনূর।

চিত্রনায়িকা শাবনূর বলেন, ‘বয়সের তুলনায় আমি তো সালমান শাহর অনেক ছোট ছিলাম। সে আমাকে পিচ্চি বলে ডাকতো।

যেমন-শুটিংয়ের সময় এই পিচ্চি এই দিকে আয়। মানে তুই বলে সম্বোধন করতো। আবার বলত, পিচ্চি কাজটা ঠিকভাবে করিস। সালমান বলতো, দেখ-আমার কোনো বোন নেই। তুই আমার বোন। আর সালমান শাহ’র মাও নিজে বিভিন্ন সময় এ কথা সাক্ষাৎকারে বলেছেন।’

গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে শাবনূর বলেন, ওর মধ্যে ছেলেমানুষি কাজ করত বেশি। কখনোই তাকে স্থির থাকতে দেখিনি। খুব প্রাণচঞ্চল একজন মানুষ ছিল।’ দেশের সিনেমার ক্ষণজন্মা নায়ক সালমান শাহকে নিয়ে বললেন তাঁর বহু সিনেমার সহশিল্পী শাবনূর।

সিনেমায় কাজ করতে গিয়ে সালমানের সঙ্গে দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয় শাবনূরের। এই বন্ধুত্ব তাঁদের দুইজনের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। দুই তারকার পরিবারের সদস্যরাও একে অপরের সঙ্গে দারুণ সম্পর্কে আবদ্ধ হয়েছিলেন।

এক সময়ের দাপুটে চিত্রনায়িকা শাবনূর বললেন, ‘সালমানের বউ সামিরা ছিল আমার খুব ভালো বন্ধু। আবার আমার মায়ের সঙ্গে সালমানের খুব শ্রদ্ধার সম্পর্ক ছিল। আমরা একসঙ্গে ঘুরতে যেতাম। দেশের মানুষের কাছে সালমান শাহর জনপ্রিয়তা যেমন তুঙ্গে ছিল, তেমনি মানুষ হিসেবেও ছিল সে অনন্য।’

সালমান মানুষ হিসেবে খু্ব শৌখিন ছিলেন বলেও জানান শাবনূর। তিনি বলেন, ‘সালমান টাকা-পয়সা নিয়ে ভাবত না। যা আয় করত, তা-ই খরচ করে ফেলত বলা যায়। গাড়ির প্রতি সালমানের ছিল খুব বেশি আগ্রহ। বাজারে নতুন গাড়ি এলেই তার কিনতে হবে। সালমান গাড়ি চালাতেও খুব ভালোবাসত। শুটিং শেষে প্রায়ই সামিরা ও আমার মাসহ গাড়িতে ঘুরতে বের হতাম।’

উল্লেখ্য, অকালপ্রয়াত এই জনপ্রিয় নায়ক মাত্র তিন বছরের চলচ্চিত্র জীবনে অভিনয় করেছেন ২৭টি ছবিতে। আর তার ১৪টি ছবিতে নায়িকা ছিলেন শাবনূর। শাবনূর অভিনীত সর্বশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘কিছু আশা কিছু ভালোবাসা’।

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত সেই সিনেমায় আরো ছিলেন মৌসুমী ও ফেরদৌস। এছাড়াও শাবনূর ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত দুই নয়নের আলো ছবিতে অভিনয় করে তার ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

আমারসংবাদ/এমএআই