শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০

১১ আশ্বিন ১৪২৭

ই-পেপার

বিনোদন প্রতিবেদক

আগস্ট ০৯,২০২০, ০৬:১১

আগস্ট ০৯,২০২০, ০৭:৩৫

সুরসম্রাট আলাউদ্দিন আলী আর নেই

প্রখ্যাত সুরসম্রাট আলাউদ্দিন আলী মারা গেছেন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্নালিল্লাহি... রাজিউন)।

বিষয়টি আমারসংবাদকে নিশ্চিত করেছেন তার কন্যা আলিফ আলাউদ্দিন।

দীর্ঘদিন ধরেই নানা রোগে আক্রান্ত দেশের বরেণ্য গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী দেশ-বিদেশে কয়েক দফা চিকিৎসার পর খানিকটা সুস্থ হয়ে কয়েক মাস ধরে বাড়িতেই ছিলেন। শনিবার (৮ আগস্ট) ভোর পৌনে ৫টায় হঠাৎ করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে।

পরে তাকে মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তার শ্বাসকষ্টের সমস্যা দেখে লাইফ সাপোর্টে রাখার পরামর্শ দেন। চিকিৎসক বলেছিলেন, ২৪ ঘণ্টা খুবই ঝুঁকিপূর্ণ আলাউদ্দিন আলীর জন্য।

কিন্তু সব চেষ্টা ব্যর্থ করে রোববার বিকেলে তিনি চলে যান না ফেরার দেশে। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংগীত ও চলচ্চিত্রসহ দেশের শোবিজে।

১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ি থানার বাশবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত সাংস্কৃতিক পরিবারে এ গুণী সঙ্গীতজ্ঞ জন্মগ্রহণ করেন। পিতা ওস্তাদ জাবেদ আলী ও ছোট চাচা সাদেক আলীর কাছেই শৈশবে আলাউদ্দিন আলীর সঙ্গীতে হাতেখড়ি হয়। ১৯৬৮ সালে তিনি যন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে আসেন এবং প্রখ্যাত সুরকার আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে যোগ দেন।

এরপর তিনি সুরকার আনোয়ার পারভেজসহ বিভিন্ন সুরকারের সহযোগী হিসেবে কাজ করেন। কর্মজীবনে সঙ্গীত পরিচালক হিসেবে সাতবার এবং গীতিকার হিসেবে তিনি একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

আলাউদ্দিন আলী আমাদের উপহার দিয়েছেন এমন কিছু গান যা প্রজন্ম থেকে প্রজন্ম মনে রাখবে। আলাউদ্দিন আলীর বিখ্যাত খানের মধ্যে রয়েছে-

ও আমার বাংলা মা, সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি, আমায় গেঁথে দাওনা মাগো, ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়, তুমি এমন কোন কথা বলো না, ভালোবাসা আমাদের প্রানের বাঁধন, শত জনমের স্বপ্ন তুমি, ভেঙ্গেছে পিঞ্জর, বাবা বলে গেলো আর কোনদিন, একবার যদি কেউ, দু:খ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়, জন্ম থেকে জ্বলছি মাগো, এই দুনিয়া এখন তো আর, এমনও তো প্রেম হয়, কেউ কোনদিন আমারে তো কথা দিল না, সবাই বলে বয়স বাড়ে, চোখের নজর এমনি কইরা, হায়রে কপাল মন্দ, আছেন আমার মুক্তার, যেটুকু সময় তুমি থাকো পাশে, সুখে থেকো ও আমার নন্দিনী, যে ছিল দৃষ্টির সীমানায়, হয় যদি বদনাম হোক আরো, বন্ধু তিন তোর বাড়ি গেলাম, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, কিছু কিছু মানুষের জীবনে ভালোবাসা চাওয়াটাই ভুল, আমার কবরে তুমি দিওনা ফুল, বন্ধু এ অন্ধ হৃদয়, আকাশের সব তারা ঝরে যাবে, একটা কথা জানে আমার মন, এ জীবন তোমাকে দিলাম, কারো আপন হতে পারলিনা অন্তর, দু:খ চির সাথীরে সুখ তো আসে যায় রে, হারানো দিনের মতো, শত জনমের স্বপ্ন তুমি আমার জীবনে এলে, আমার মনের ভিতর অনেক জ্বালা, কিবা যাদু জানো, চিটি এলো জেল খানাতে অনেক দিনের পর।

আমারসংবাদ/কেএস