শুক্রবার ০৫ জুন ২০২০

২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৬,২০২০, ০১:২০

এপ্রিল ২৬,২০২০, ০১:২০

মক্কা ছাড়া গোটা সৌদিতে কারফিউ শিথিল

প্রাণঘাতী করোনাভাইরাসে সৌদিতে জারি হওয়া কারফিউ কিছুটা শিথিল করেছে দেশটির সরকার।

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের ফরমানে বলা হয়েছে, রোববার (২৬ এপ্রিল) থেকে তা কার্যকর হবে। তবে মক্কা ও আশপাশে জারি করা লকডাউন পুরোপুরি কার্যকর থাকবে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা এ ঘোষণায় বলা হয়েছে, রমজানের ২০তম দিন ১৩ মে পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জনসাধারণ স্বাভাবিক চলাচল করতে পারবে।

বিবৃতিতে আরো বলা হয়, কিছু অর্থনৈতিক ও ব্যবসায়ীক কর্মকাণ্ড ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত চালু রাখা যাবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, পাইকারী ও খুচরা ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে এমনকি কিছু শপিং সেন্টার ও মলও ২৯ এ দু’সপ্তাহ খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে।

তবে সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে। বলা হয়েছে, কোনো সামাজিক অনুষ্ঠানে পাঁচজনের বেশি একত্র না হওয়ার যে নিষেধাজ্ঞা সেটি বলবৎ থাকবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির খবরে প্রকাশ, বিবৃতিতে বলা হয়েছে, যেসব দোকানে সামাজিক দুরত্ব বজায় রাখা সম্ভব নয়, যেমন- বিউটি ক্লিনিক, সেলুন, খেলাধুলা ও স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র, সিনেমা, বিউটি স্যালুন, রেস্তোরাঁ, ক্যাফে এবং এ জাতীয় প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

এ মাসের শুরুতে সৌদি কর্তৃপক্ষ রিয়াদ, তাবুক, দাম্মাম, ধাহরান, হোফুফ, জেদ্দাহ, তায়েফ, কাতিফ ও খোবারে ৬ এপ্রিল পর্যন্ত ২৪ ঘণ্টার কারফিউ ও লকডাউন ঘোষণা করে।

নাগরিকদের শুধু খাদ্য ও স্বাস্থ্য সম্পর্কিত বিশেষ প্রয়োজনে সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বাসার বাইরে যাওয়ার অনুমতি দেয়া হয়। তবে গত সপ্তাহে রমজান মাস উপলক্ষে সে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নাগরিকদের বাসস্থানের বাইরে যাওয়ার অনুমতি দেয়।

সূত্র: আল আরাবিয়্যা

আমারসংবাদ/জেডআই