শুক্রবার ০৫ জুন ২০২০

২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৭,২০২০, ১০:০৬

এপ্রিল ২৭,২০২০, ১০:০৬

করোনায় বিশ্বে আক্রান্ত ৩০ লাখ ছুঁইছুঁই, মৃত্যু প্রায় ২ লাখ ৭০০০

মহামারি আকারে পুরো বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনায় মোট মৃতের সংখ্যা দুই লাখ ছয় হাজার ৯৯৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই হাজার ৯৬৯ জন। এসময় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৫৫২ জন।

এ ছাড়া এখন বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২৯ লাখ ৯৪ হাজার ৯৫৮ জন।

সোমবার (২৫ এপ্রিল) সকাল ১০ টায় বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা গেছে।

এতে উল্লেখ করা হয়েছে মধ্যে আক্রান্তদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৯ হাজার ৬ জন চিকিৎসাধীন রয়েছেন, এদের মধ্যে আশঙ্কাজনক ৫৭ হাজার ৬০৩ জন রোগী। আক্রান্তদের মধ্যে ৮ লাখ ৭৮ হাজার ৯৫৫ জন সুস্থ হয়েছেন।

বিশ্বে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে মোট ৯ লাখ ৭৬ হাজার ১৭৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৯৫৮ জনের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৭০২ জন।

আক্রান্তের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। সেখানে মোট ২ লাখ ২৬ হাজার ৬২৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ১৯০ জনের। তবে মৃত্যুর সংখ্যা অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে স্পেন, ২৪ ঘণ্টায় মারা গেছে ২৮৮ জন।

প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্তের তৃতীয় স্থানে রয়েছে ইতালি। সেখানে মোট ১ লাখ ৯৭ হাজার ৬৭৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ২৬ হাজার ৬৪৪ জন। গত ২৪ ঘণ্টা মৃত্যু হয়েছে ২৬০ জনের।

ফ্রান্সে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ১০০ জন, মারা গেছে ২২ হাজার ৮৫৬ জন। জার্মানিতে আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ৫৭ হাজার ১২০ জন, মৃতের সংখ্যা পাঁচ হাজার ৮৯৬ জন।

যুক্তরাজ্যে করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৪৬৩ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ ৫২ হাজার ৮৪০ জন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ২০ হাজার ৭৩২ জন।

প্রতিবেশী দেশ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৯১৭ জন, এর মধ্যে মারা গেছে ৮২৬ জন। পাকিস্তানে আক্রান্তের সংখ্যা তের হাজার ৩২৮ জন, মৃত্যু হয়েছে ২৮১ জনের।

বাংলাদেশে সরকারি হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আরও ৪১৮ জন লোকের করোনা পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল পাঁচ হাজার ৪১৬ জনে। ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৬ জনের। এর ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৫ জন। চিকিৎসায় সুস্থ হয়েছে ১২২ জন।

আমারসংবাদ/জেডআই